উল্টো রথের মধ্য দিয়ে রথযাত্রা উৎসব শেষ

0
68

ulta_roth_(5)_51044_1499100158ঢাকা: উল্টো রথ টানার মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।

২৫ জুন শুরু হওয়া এ রথযাত্রা উৎসব সোমবার শেষ হয়।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

উল্টো রথযাত্রা উপলক্ষে সোমবার সকালে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তিও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ।

ইসকনসহ রাজধানীর রাম-সীতা মন্দির এবং তাঁতীবাজার জগন্নাথ মন্দিরে এ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

রাজধানী ঢাকায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) উল্টো রথ যাত্রা উপলক্ষে বিকালে বিশাল শোভাযাত্রা বের করে। উল্টোরথ যাত্রার উদ্বোধনী উপলক্ষে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের মেলা প্রাঙ্গনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

মহানগর সার্বজনীয় পূজা কমিটির সভাপতি ডি এন চ্যাটার্জীর সভাপতিত্বে অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মুজিবুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পরে এখান থেকে বর্ণাঢ্য সাজে তিনটি বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রা পলাশি মোড়, জগন্নাথ হল, টিএসসি, দোয়েল চত্ত্বর, হাইকোর্ট, প্রেস ক্লাব, পল্টন, দৈনিক বাংলা, মতিঝিল, ইত্তেফাক মোড়, টিকাটুলি হয়ে ইসকন মন্দিরে গিয়ে শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here