উন্নয়নের ধারা যেন অব্যাহত থাকে: প্রধানমন্ত্রী

0
15

ঢাকা: তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার টানা দুই মেয়াদ পূর্ণ করতে যাওয়ায় দেশের উন্নয়ন গতিশীলতা পেয়েছে। এ উন্নয়নের ধারা যেন অব্যাহত থাকে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে মঙ্গলবার সকাল সোয়া ১১টার দিকে সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্থানীয় পর্যায়ের সরকারি সিদ্ধান্তসমূহ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। চলতি বছরের শেষে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ফলে এবারের ডিসি সম্মেলন একটু হলেও ভূমিকা রাখবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ঢাকাসহ সারা দেশে চলমান মাদকবিরোধী অভিযান, নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাসহ আরও কিছু জনগুরুত্বপূর্ণ বিষয়ে ডিসিদের কিছু নির্দেশনা দেওয়া হবে।

তবে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) জিয়াউল আলম বলেন, এবার সম্মেলনে মোট ২২টি অধিবেশন হবে। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য অধিবেশন ১৮টি। এ ছাড়া একটি উদ্বোধনী ও একটি সমাপনী অনুষ্ঠান। একটি মুক্ত আলোচনা এবং রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ। আজ শুরু হয়ে ২৬ জুলাই পর্যন্ত সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ মোট ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ অংশগ্রহণ করবে। কার্য অধিবেশনগুলোয় মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকবেন। অধিবেশনগুলো হবে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোয় সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি আরও জানান, বুধবার (২৫ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিকনির্দেশনা গ্রহণ করবেন জেলা প্রশাসকরা। এটা হবে বঙ্গভবনের দরবার হলে। ২৬ জুলাই বৃহস্পতিবার বেলা ৩টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত হবে সমাপনী অধিবেশন। এসময় গত বছরের ডিসি সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের সমন্বিত হার ৯৩ দশমিক ৯৫ শতাংশ বলে বলে জানান এই সচিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here