উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মতপার্থক্য নেই : মাইক পেন্স

0
73

আর্ন্তজাতিক ডেস্ক: উত্তর কোরিয়াকে চাপে রাখতে সিউলের সঙ্গে ওয়াশিংটনের ঐকমত্য রয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে যুক্তরাষ্ট্রে ফেরার পথে শনিবার তিনি বলেন, দুই দেশের মধ্যে কোনো মতপার্থক্য নেই। আমাদের মধ্যে পূর্ণ সমঝোতা রয়েছে।

মাইক পেন্স বলেন, যতক্ষণ পর্যন্ত উত্তর কোরিয়া তাদের পারমাণবিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাদ না দিচ্ছে, ততক্ষণ পর্যন্ত তাদের অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন রাখতে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের মধ্যে কোনো মতপার্থক্য নেই।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে দশককাল ধরে মুখোমুখি অবস্থানে থাকা দুই কোরিয়ার মধ্যে সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে এবারের অলিম্পিককে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। তবে এ বিষয় থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

শনিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের হাতে উত্তরের শীর্ষ নেতার আমন্ত্রণপত্রও পৌঁছেছে। ওই পত্রে দক্ষিণের প্রেসিডেন্টকে পিয়ংইয়ংয়ে গিয়ে আলোচনা করার প্রস্তাব দিয়েছেন উত্তরের নেতা কিম জং উন।

শেষ পর্যন্ত এটি ঘটলে তা হবে কয়েক দশকের মধ্যে দুই কোরিয়ার শীর্ষ নেতাদের প্রথম কোনো সম্মেলন। আমন্ত্রণ গ্রহণ করে মুন বৈঠকটি অনুষ্ঠিত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন। তিনি উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের সঙ্গে মধ্যস্থতা করতেও উৎসাহিত করেছেন।

এতসব আশার কথা শোনা গেলেও পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচির ধারাবাহিকতা দুই দেশের বৈঠককে ফের অসম্ভব করে তুলতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here