উত্তর কোরিয়ার বিস্ফোরণ ভয়ংকর, আতঙ্কে ট্রাম্প

0
75

আর্ন্তজাতিক ডেস্ক: বিশ্বজুড়ে উত্তেজনা বাড়িয়ে একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। তারই জের ধরে পরমাণু বোমা পরীক্ষা সফল, উত্তর কোরিয়া এই ঘোষণা করার পরেই আশঙ্কা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইট করে এই বিস্ফোরণের ঘটনাকে ভয়ংকর বলে বর্ণনা করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের জন্য এই ধরনের বিস্ফোরণ পরিপন্থী বা শত্রুতামূলক বলেও উল্লেখ করেছেন ট্রাম্প। ঘটনার কয়েক ঘণ্টা পরই এই টুইট করেন তিনি। ট্রাম্প আরও বলেন, উত্তর কোরিয়া হলো একটি নিষ্ঠুর দেশ যা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। ট্রাম্পের দাবি, দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনাতেও কোনো লাভ হবে না। কারণ উত্তর কোরিয়া কিছুই বুঝতে রাজি নয়।

এ দিনের এই হাইড্রোজেন বোমা পরীক্ষার প্রভাবে চীনের বহু মানুষকে ঘর ছেড়ে পালাতে হয়। ভূমিকম্পে কেঁপে ওঠার পরই ঘর ছাড়েন বহু মানুষ। এর আগের বারের বিস্ফোরণের থেকে এর শক্তি ১০গুণ ছিল বলে জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে রাশিয়া। মস্কোর পক্ষ থেকে প্রতিক্রিয়ায় বলা হয়েছে, এই বিস্ফোরণের বৃহত্তর প্রভাব পড়তে পারে। বিশ্বজুড়ে বিভিন্ন দেশ এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে সবথেকে বড় পরমাণু পরীক্ষা করেছে। বিস্ফোরণের জেরে ভূকম্পন তৈরি হয়েছে। এই কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৩ মাত্রা। এমনই দাবি করেছে জাপান সরকার। টোকিও আরও দাবি করেছে, এখন পর্যন্ত বৃহত্তম পরমাণু পরীক্ষা চালিয়েছে কিম জং-উনের দেশ। রবিবারের সকালেই প্রবল কম্পনে কেঁপে উঠেছিল কোরীয় উপদ্বীপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here