‘ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে ব্যবস্থা নেওয়া হচ্ছে’

0
251

pm-555প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঈদুল ফিতরে নির্বিঘ্নে বাড়ি যাওয়া নিশ্চিত করতে আগামীকাল (বৃহস্প্রতিবার) আন্তঃমন্ত্রণালয় বৈঠক করা হবে। এরই মধ্যে ৩২ টি প্রস্তাব নিয়ে কাজ করা হচ্ছে। এগুলো বাস্তবায়ন করে ঈদে মানুষের যানজট মুক্ত ও ভোগান্তি মুক্ত যাত্রা নিশ্চিত করা হবে।

বুধবার বিকেলে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে চট্টগ্রাম-৩ আসনের সংসদ সদস্য মাহফুজুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী একথা বলেন।

যানজটমুক্ত করতে পুলিশের পক্ষে বেশ কিছু প্রদক্ষেপ নেওয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঈদে নির্বিঘ্নে বাড়ি যাওয়া-ফিরে আসা নিশ্চিত করার লক্ষ্যে ইতোমধ্যে ৩২ টি প্রস্তবানা করা হয়েছে।

এর মধ্য রয়েছে জাতীয় ও গুরুত্বপূর্ণ মহাসড়কে যানজটপূর্ণ এলাকা চিহ্নিত করে অতীত অভিজ্ঞতার আলোকে প্রতিকার মূলক ব্যবস্থা, গুরুত্বপূর্ণ সড়কে একমুখী যান চলাচল ব্যবস্থা অমান্য কারীদের শাস্তি নিশ্চিত করা, মডেল আউট ও ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিশেষ অভিযান, সুষ্ঠু ট্রাফিক নিশ্চিত করতে মোবাইল টিম পরিচালনা, বিকল ও দুর্ঘটনা কবলিত যান রাখার আলাদা ব্যবস্থা করা, রাস্তায় বাজার বসতে না দেওয়া এবং ট্রাফিক পুলিশকে সহায়তা করার লক্ষ্যে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে।

তিনি বলেন, ঢাকার সকল ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত, সংস্কার ও রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। বিআরটিএ ও ডিএমপি এবং মালিক ও শ্রমিক সমিতির মাধ্যমে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ, সঠিক সময়ে গাড়ি ঢাকায় প্রবেশ ও বাহিরে যাবার ব্যবস্থা করা হচ্ছে।

একই সাথে ঢাকা উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম, গাজীপুর ও নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের আওতাধীন সকল সড়ক আগামী ২০ জুনের মধ্যে মেরামতের নির্দেশনা দেওয়া হবে। একই সাথে নিজ নিজ এলাকার সড়কে যানজট মুক্ত চলাচল নিশ্চিত করতে কাজ করার নির্দেশনা দেওয়া হবে। এবং ২০ জুনের পরে সকল সিটি কর্পোরেশন এবং ওয়াসাকে মেরামত ও সংস্কার কাজ বন্ধ করার নির্দেশনা দেওয়া হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here