ইয়েমেন ইস্যুতে জাতিসংঘ সৌদিকে অন্ধ সমর্থন দিচ্ছে

0
129

4bk68a196a45809hny_800C450আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী জাতিসংঘের নিন্দা করে বলেছেন, ইয়েমেন ইস্যুতে বিশ্ব সংস্থাটি সৌদি আরবের নৃশংসতার প্রতি অন্ধ সমর্থন দিয়ে যাচ্ছে।

দেশের বিচার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে রাজধানী তেহরানে গতকাল (বুধবার) এক বৈঠকে তিনি এ কথা বলেছেন। সর্বোচ্চ নেতা বলেন, ইয়েমেনে চলমান অপরাধযজ্ঞ ও শিশু হত্যার পরও কয়েকটি দেশের কাছ থেকে অর্থ নেয়ার বিনিময়ে জাতিসংঘ সৌদি আরবের প্রতি অন্ধ সমর্থন দিচ্ছে। জাতিসংঘের এ আচরণ পুরো মানবতার জন্য কলংক বলেও তিনি উল্লেখ করেন। আয়াতুল্লাহ খামেনেয়ী বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান বিষয়টি নিয়ে সারা বিশ্বে আইনি ব্যবস্থা নেবে।

ইয়েমেনে শিশু অধিকার লঙ্ঘন করার দায়ে চলতি মাসের প্রথম দিকে জাতিসংঘ সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করে কিন্তু সৌদি আরব ও পশ্চিমা কয়েকটি দেশের চাপের মুখে জাতিসংঘ পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে। সে সময় জাতিসংঘ বলেছিল, ইয়েমেন যুদ্ধে এ পর্যন্ত যে ৭৮৫টি শিশু মারা গেছে তার তার শতকরা ৬০ ভাগের মৃত্যুর জন্য সৌদি আরব দায়ী।

এর পাশাপাশি সর্বোচ্চ নেতা ইসলামি ও পশ্চিমা মানবাধিকারের পার্থক্য তুলে ধরেন এবং আগামীকালের আল-কুদস দিবস নিয়েও বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here