ইসির প্রথম পরীক্ষা বাঘাইছড়ির পৌর ভোট

0
115

3-3ঢাকা: শপথ গ্রহণের চার দিনের মাথায় সদ্য গঠিত নির্বাচন কমিশনের প্রথম পরীক্ষা শুরু হলো পৌরসভা নির্বাচন দিয়ে। শনিবার (১৮ ফেব্রুয়ারি) রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি পৌরসভায় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। এই নির্বাচনকে ঘিরে ইতোমধ্যেই শুরু হয়েছে নানা জল্পনা কল্পনা। তবে এ নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে নতুন নির্বাচন কমিশন।

শুক্রবার বাঘাইছড়ির নির্বাচনী এলাকা পরিদর্শন গিয়ে সদ্য দায়িত্ব নেয়া নির্বাচন কমিশনার ব্রি. জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী বলেন, দেশের সব রাজনৈতিক দল নিয়ে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই আমরা। এতে কোন প্রকার বিশৃঙ্খলা বরদাশত করা হবেনা। নির্বাচনে জিরো টলারেন্স অনুসরণ করা হবে।

জানা যায়, বাঘাইছড়ি পৌরসভার ৯টি কেন্দ্রের ৩৩টি বুথ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ফলে বিশৃঙ্খলা ঠেকাতে পর্যাপ্ত পরিমান আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যও নিয়োগ দেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রের ভেতরে দশজন ও বাহিরে দশজন করে পুলিশ সদস্য থাকছে। রাখা হয়েছে ভোটকেন্দ্র ও এলাকায় চার স্তরের নিরাপত্তা বলয়।

এছাড়াও স্ট্রাইকিং ফোর্স হিসেবে তিনটি পুলিশ টিমের সঙ্গে দুই প্লাটুন বিজিবি। আর র‌্যাব সেভেনের চৌকষ বাহিনীও এসে পৌঁছেছে ভোট কেন্দ্র এলাকায়। এছাড়া ভ্রাম্যমাণ আদালতসহ সার্বক্ষণিক একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ মোট পাঁচজন ম্যাজিস্ট্রেট, একজন অতিরিক্ত জেলা প্রশাসক, দুজন অতিরিক্ত পুলিশ সুপারও সার্বক্ষণিক নির্বাচনি এলাকায় দায়িত্ব পালন করবেন।

আরও জানা গেছে, ৯টি কেন্দ্রে নয়জন প্রিজাইডিং অফিসারের পাশাপাশি মোট ৩৩ জন সহকারি প্রিজাইডিং অফিসার ও ৬৬ জন পোলিং অফিসার থাকছে। এছাড়াও শুক্রবার বিকেলের আগেই ব্যালট বক্সসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে।

এই পৌরসভা নির্বাচনে মেয়র পদে লড়ছেন তিন প্রার্থী। তাদের মধ্যে রয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মো. জাফর আলী খান (নৌকা), বিএনপির মো. ওমর আলী (ধানের শীষ) ও স্বতন্ত্র প্রার্থী আজিজুর রহমান (মোবাইল ফোন)।

এছাড়া ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৫ জন এবং ৩টি সংরক্ষিত মহিলা আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১০ হাজার ১৭ জন। নতুন নগর পিতা নির্বাচনে এই পৌরসভার ১০ হাজার ১৭৭ জন ভোটার ৯টি কেন্দ্রে ভোট দিচ্ছেন।

উল্লেখ্য, ২০০৪ সালে ভারতের মিজোরাম রাজ্যের সীমান্তবর্তী এলাকা রাঙ্গামাটির বাঘাইছড়ির ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত হয় এ পৌরসভা। ২০১২ সালের ৮ জানুয়ারি বাঘাইছড়ি পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এটা দ্বিতীয় নির্বাচন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please ent