ইসরাইল একটি দখলদার রাষ্ট্র: এরদোগান

0
63

আর্ন্তজাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বলেছেন, ইসরাইল একটি দখলদার রাষ্ট্র এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে তারা সন্ত্রাস চালাচ্ছে। ফিলিস্তিনি অধিকার রক্ষায় সোচ্চার এরদোগান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেম ঘোষণার আগ থেকেই ইসরাইল ও ওয়াশিংটনের কড়া সমালোচনা করে আসছেন। তিনি ১৩ ডিসেম্বর ইস্তাম্বুলে ওআইসির বিশেষ শীর্ষ সম্মেলনের ডাক দিয়েছেন। বর্তমানে তিনি মুসলিম দেশগুলোর বৃহত্তম এ সংস্থার চেয়ারম্যান।

ইস্তাম্বুলে শনিবার এক ভাষণে এরদোগান পশ্চিম তীরে অবৈধ বসতি নির্মাণের সমালোচনা করেন বলেন, ‘ইসরাইল একটি দখলদার রাষ্ট্র। তারা এখন সন্ত্রাস চালাচ্ছে এবং শিশু-কিশোরদের ওপর বোমা মারছে।’

ব্যক্তিগত জীবনে ধর্মপরায়ণ এরদোগান এর আগে জেরুজালেমকে ‘আমাদের নয়নের মনি’ এবং মুসলিমদের ‘চরম সীমা’ বলে মন্তব্য করেছেন। এরদোগান বলেন, আমেরিকার সিদ্ধান্ত তুরস্ক মানে না। তিনি জেরুজালেম ঘোষণার বিরুদ্ধে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার অংশ হিসেবে শনিবার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাত্রেঁদ্ধা এবং লেবানিজ প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছেন এরদোগান। আকাংরা ও তেল আবিবের মধ্যে সম্পর্ককে গুরুত্ব দিয়ে থাকে যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here