ইসরাইলের সব নারী এমপিই যৌন হয়রানির শিকার

0
275

আন্তর্জাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের সংসদ নেসেটের প্রায় সব নারী সদস্য যৌন হয়রানি কিংবা যৌন নির্যাতনের শিকার হয়েছেন এবং এ সংখ্যা ৩০ এর কাছাকাছি।

ইসরাইলি সংসদের ৩২ জন নারী এমপি’র মধ্যে ২৮ জন জানিয়েছেন, তারা জীবনের কোনো না কোনো পর্যায়ে যৌন হয়রানির শিকার হয়েছেন।

ইসরাইলের চ্যানেল-টু’র এক জরিপ প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে দৈনিক হারেৎজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের বর্তমান সংসদের নারী এমপি মিচেল বিরান এবং মিরাভ বেন আরি এ ধরনের যৌন হয়রানির বাজে অভিজ্ঞতার মুখে পড়েছেন; এমনকি সংসদে এমপি হয়ে আসার পরও এমন ঘটনার শিকার হয়েছেন।

নেসেট ভবনের সাম্প্রতিক একটি ঘটনার কথা উল্লেখ করে বেন আরি বলেছেন, ‘বাস্তবতা হচ্ছে আজও আমি নেসেটে একা নারী এমপি ছিলাম এবং আমাকে অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছে। কখনো কখনো লোকজন এমন বাজে মন্তব্য করে যা নিয়ে আমি বিস্তারিত বলতে চাইছি না।’

রাচেল আজারিয়া নামে আরেক নারী এমপি জানান, পরিকল্পনা ও গৃহায়ণ কমিটির এক বৈঠকে যোগ দিতে গিয়ে তিনি যৌন বিষয়ক বাজে মন্তব্যের শিকার হয়েছেন যা শুনে অন্য পুরুষ সদস্যরা অট্ট হাসিতে ফেটে পড়েন। তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আইনি ব্যবস্থা নেয়ার কথা ভেবে যাদের সঙ্গেই পরামর্শ করেছি তারা সবাই বলেছেন, এ নিয়ে কিছুই করার নেই।’

গত ডিসেম্বরে ইসরাইলের স্বরষ্ট্রমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট সিলভান শ্যালম তার সাবেক এক সহকর্মীকে যৌন নির্যাতনের দায় কাঁধে নিয়ে পদত্যাগ করেন। এছাড়া, আরো কয়েকজন নারী সহকর্মী ওই মন্ত্রীর হাতে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে তখন অভিযোগ ওঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here