ইসরাইলের দখলদারিত্ব মেনে নেব না: আব্বাস

0
58

আর্ন্তজাতিক ডেস্ক: সময় ফুরিয়ে যাওয়ার আগেই ইসরাইলকে তার আগ্রাসী এবং বর্ণবাদ নীতির ব্যাপারে পুনরায় চিন্তা করার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। রোববার ফিলিস্তিনি রাজনৈতিক দল ফাতাহ প্রতিষ্ঠার ৫৩তম বার্ষিকী পালনের এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা ইসরাইলের বর্তমান নীতি মেনে নেব না। আমরা তাদের বর্ণবাদ নীতি কখনোই মেনে নেব না। কোনো মূল্য ছাড়াই তাদের দখলদারিত্ব আমরা মেনে নেব না। আমাদের জনগণ, ভূখণ্ড এবং পবিত্র স্থানগুলোর বিরুদ্ধে ইসরাইল যেভাবে তার আগ্রাসী নীতি চাপিয়ে দিচ্ছে বেশি দেরি হওয়ার আগেই তাকে এ বিষয়ে পুনরায় চিন্তা করার আহ্বান জানাচ্ছি।

ইসরাইল পূর্ব বায়তুল মুকাদ্দাস শহরসহ (পূর্ব জেরুজালেম) জর্ডান নদীর পশ্চিম তীর জোরপূর্বক দখল করে রেখেছে। পূর্ব বায়তুল মুকাদ্দাস শহরকে নিজেদের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ভবিষ্যত রাজধানী হিসেবেই বিবেচনা করে আসছেন ফিলিস্তিনিরা। কিন্তু ইসরাইল অবৈধভাবে এসব ভূখণ্ডে বহু ইহুদি বসতি নির্মাণ করে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছরের জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর থেকে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপনের তৎপরতা বাড়িয়ে দিয়েছে ইসরাইল। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার অভিযানের সময় তেল আবিবের প্রতি সমর্থন বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে বায়তুল মুকাদ্দাসে নেয়ার ঘোষণা দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here