ইসরাইলের কাছ থেকে ক্ষেপণাস্ত্র কিনছে ভারত

0
22

আর্ন্তজাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের কাছ থেকে পাঁচশ’ মিলিয়ন ডলারের সাড়ে চার হাজার স্পাইক ট্যাঙ্ক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি চূড়ান্ত করতে যাচ্ছে ভারত। ক্ষেপণাস্ত্রগুলো আটশ’ মিটার থেকে আট কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

ইহুদিবাদী ইসরাইলের প্রতিরক্ষা সচিব মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) উদি অ্যাডামস ২ জুলাই ভারত সফরে নয়াদিল্লিতে আসবেন। তার ওই সফরের আগেই ভারত ক্ষেপণাস্ত্র কেনার চূড়ান্ত করতে চাচ্ছে। ইসরাইলের কূটনীতিক সূত্রে প্রকাশ, ক্ষেপণাস্ত্র কেনার চুক্তির বিষয়টি কেন্দ্রীয় মোদি সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে।

ভারতে দ্বিপক্ষয়ীয় প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে যৌথ ওয়ার্কিং গ্রুপের আলোচনায় অংশ নিতে নয়াদিল্লিতে আসবেন উদি অ্যাডামস। ভারতীয় প্রতিরক্ষা সচিব সঞ্জয় মিত্রর সঙ্গে বৈঠকের একদিন পরে তিনি দেশে ফিরে যাবেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গেও তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রসঙ্গত, ইসরাইলের কাছ থেকে ভারতের অস্ত্র আমদানির পরিমাণ বেড়েছে ২৮৫ শতাংশ। ২০১৭ সালের অস্ত্র রপ্তানি সংক্রান্ত স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) রিপোর্টে ওই তথ্য প্রকাশ পেয়েছে।

গণমাধ্যমে প্রকাশ, ইসরাইল এখন ভারতের তৃতীয় বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশে পরিণত হয়েছে। ২০১৭ সালে ইসরাইল যেসব অস্ত্র রফতানি করেছে, তার প্রায় এক-তৃতীয়াংশই ভারত কিনেছে।

ফরেন ডিফেন্স অ্যাসিস্ট্যান্স অ্যান্ড ডিফেন্স এক্সপোর্ট অর্গানাইজেশানের (এসআইবিএটি) সাম্প্রতিক তথ্যে প্রকাশ, ২০১৬ সাল থেকে ইসরাইলের অস্ত্র রপ্তানির পরিমাণ ৪০ শতাংশ বেড়েছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের অস্ত্র বিক্রি বেড়েছে। এছাড়া ভারতের সঙ্গে বারাক ক্ষেপণাস্ত্র সিস্টেম এবং অন্যান্য অস্ত্র বিক্রির চুক্তি হওয়ায় ২০১৭ সালে ইসরাইলের প্রতিরক্ষা রপ্তানির পরিমাণ সর্বকালের রেকর্ড ৯২০ কোটি ডলারে পৌঁছেছে।

এসআইবিএটি রিপোর্টে প্রকাশ, প্রতিরক্ষা বিষয়ে লেনদেন হয়েছে মোট ৬৫০ কোটি ডলার। গোটা প্রতিরক্ষা রপ্তানির ৩১ শতাংশই ক্ষেপণাস্ত্র ও এরিয়াল ডিফেন্স সিস্টেম থেকে এসেছে। এর পরেই রয়েছে রাডার সিস্টেম ও ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সরঞ্জাম রপ্তানি।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ভারতের নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি ৪০ ইউনিট বারাক-৮ এমআর-এসএএম সিস্টেম কেনার অনুমোদন দেয়। যার মূল্য প্রায় ২৫০ কোটি ডলার। এসংক্রান্ত প্রতিরক্ষা চুক্তি ইসরাইলের ইতিহাসে অন্যতম বৃহত্তম চুক্তি।

এছাড়াও, ২০১৭ সালের মে মাসে আইএআই ভারতীয় নৌবাহিনীর চারটি জাহাজের জন্য অতিরিক্ত ৬৩ কোটি ডলারের বারাক-৮ এলআর-এসএএম সরবরাহের চুক্তি করেছে। ভারতের বেশির ভাগ প্রতিরক্ষা রপ্তানি চুক্তি ইসরাইলের আইএআই, রাফাল, আইএমআই সিস্টেম, এবং এলবিট সিস্টেম, এসআইবিএটি’র সঙ্গে হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here