ইসরাইলি পণ্যে আয়ারল্যান্ডের নিষেধাজ্ঞা

0
20

আর্ন্তজাতিক ডেস্ক: ইসরাইলের অবৈধ দখলদারিত্ব এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইহুদি বাহিনীর হামলার প্রতিবাদে ইসরাইলি পণ্যের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আয়ারল্যান্ড।

ইসরাইলি পণ্য বয়কটসহ দেশটির বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণে বুধবার একটি প্রস্তাব পাস করেছে আয়ারল্যান্ডের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট। বিলটিতে বিশ্বের অন্যান্য অধিকৃত অঞ্চলের পণ্যের আমদানি-রফতানিতেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

আইনে পরিণত হতে বিলটি এখন অনুমোদনের জন্য নিম্নকক্ষে যাবে। একইদিন ইসরাইলের এক নিষেধাজ্ঞার জবাবে পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে ফিলিস্তিনের গাজা। অবরুদ্ধ গাজায় উৎপাদিত ফল ও সবজি আমদানির ওপর সোমবার নিষেধাজ্ঞা দেয় তেলআবিব। এর জবাবে ইসরাইলি ফল আমদানির ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বুধবার গাজার কৃষি মন্ত্রণালয় এ পাল্টা নিষেধাজ্ঞা দেয়। বৃহস্পতিবার এ খবর জানিয়েছে আলজাজিরা ও আনাদলু এজেন্সি।

আলজাজিরা জানায়, ইসরাইল অধিকৃত অঞ্চল থেকে পণ্য ও পরিসেবা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিতে বুধবার প্রস্তাবিত বিলটি বুধবার আইরিশ সিনেটে তোলা হয়।

বিলটি দেশটির বড় রাজনৈতিক দলগুলোর সমর্থন নিয়ে ২৫/২০ ভোটে পাস হয়। ফিলিস্তিনের স্বাধীনতাপন্থী সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) জ্যেষ্ঠ নেতা সায়েব এরকাত ডাবলিনের এই পদক্ষেপকে ঐতিহাসিক আখ্যায়িত করে বিশ্বের অন্যান্য রাষ্ট্রগুলোতে ইসরাইলি পণ্য বয়কট আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। এরকাত বলেন, ‘ইসরাইলি দখলদারিত্বের অধীনে তাদের বাহিনীর হাতে ফিলিস্তিনিরা প্রতিদিন যে নিপীড়ন ও অবমাননার শিকার হচ্ছে তার অবসানে এমন পদক্ষেপে বিশ্বকে এগিয়া আসা উচিত।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here