‘ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে’

0
53

gepa_logo21আন্তর্জাতিক ডেস্ক: তেহরানের শান্তিপূর্ণ পরমাণু ইস্যুতে গত বছর ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতার সব ধারা ইরান পুরোপুরি মেনে চলছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা বা আইএইএ’র প্রধান ইউকিয়া আমানো।

রোববার তেহরানে ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। আইএইএ’র প্রধান আমানো বলেন, ইরান পরমাণু সমঝোতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং এটা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।

পরমাণু সমঝোতার কারিগরি দিক পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছে জাতিসংঘের এ সংস্থাটি। গত জানুয়ারি থেকে পরমাণু সমঝোতা পত্র বা সিপিওএ বাস্তবায়ন শুরু হওয়ার পর থেকে এ সংস্থাটি বার বার বলে আসছে যে, ইরান এ চুক্তি পুরোপুরি মেনে চলছে।

ইরানের পরমাণু সংস্থার প্রধান সালেহির আমন্ত্রণে একদিনের সফরে তেহরানে আসা আমানো আরো বলেন, পরমাণু সমঝোতা ধারা যেভাবে বাস্তবায়ন হচ্ছে তাতে আমরা সন্তুষ্ট এবং এ ধারা অব্যাহত থাকবে বলে আমরা আশা করছি। বৈঠকে হেভি ওয়াটার, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ, ইরানে ইউরোনিয়ামের মজুদের পরমাণু শক্তির গবেষণা এবং উন্নয়নের ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানান সালেহি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here