ইনিংস জয়ে ৪-০ অ্যাশেজ অস্ট্রেলিয়ার

0
59

স্পোর্টস ডেস্ক: পাঁচ ম্যাচ অ্যাশেজ সিরিজে অন্তত একটি জয় চেয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তবে সেই স্বপ্ন পূরণ হলোনা তার। সিডনি টেস্টেও বাজেভাবে পরাজয় বরণ করল তার দল। এ টেস্টে ইংলিশদের ইনিংস ও ১২৩ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এর সুবাদে ৪-০ তে সিরিজ ঘরে তুলল স্টিভেন স্মিথের দল।

৪ উইকেটে ৯৩ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়াকে ফের ব্যাটিংয়ে নামাতে পঞ্চম দিনে ২১০ রান করতে হতো ইংলিশদের। ভরসার প্রতীক হয়ে ৪২ রানে অপরাজিত ছিলেন জো রুট। তবে দিনের শুরুতে ব্যাটিংয়ে নামতে পারেননি তিনি।

পানিশূন্যতায় ভোগার কারণে সকালে হাসপাতালে যান রুট। তাই জনি বেয়ারস্টোর সঙ্গে দিনের খেলা শুরু করেন মঈন আলি। তবে ভালো শুরু এনে দিতে পারেননি তারা। ব্যক্তিগত ১৩ রান করে নাথান লায়নের এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন মঈন। এ নিয়ে এবারের অ্যাশেজ সিরিজে ইংলিশ অলরাউন্ডারকে সাতবার আউট করলেন অজি স্পিনার।

এর বদৌলতে গ্লেন ম্যাকগ্রা, জিওফ লসন, ক্লারি গ্রিমেট ও ব্রায়ান স্ট্যাথামের কাতারে বসলেন লায়ন। একক কোনো সিরিজে একই ব্যাটসম্যানকে এতবার আউট করার নজির আছে তাদেরও।

মঈন সাজঘরে ফিরলে ক্রিজে আসেন রুট। তবে সাবলীল দেখা যায়নি তাকে। ঘন ঘন পানিপান করতে হয়েছে তাকে। তবু চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। ফিফটি তুলেই লাঞ্চে যান। কিন্তু এর পর আর মাঠে নামেননি ইংলিশ অধিনায়ক (৫৮)।

পরে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংল্যান্ড। নিয়মিত বিরতিতেই যাওয়া-আসার মিছিলে যোগ দেন টেইলএন্ডাররা। শেষ দিকে যা একটু লড়াই করেছেন বেয়ারস্টো (৩৮)। শেষ পর্যন্ত ১৮০ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন প্যাট কামিন্স। প্রথম ইনিংসেও সমানসংখ্যক উইকেট শিকার করেন তিনি। অনবদ্য পারফরম করায় ম্যাচসেরারও পুরস্কার উঠেছে তার হাতে। আর পুরো সিরিজে দুর্দান্ত খেলার স্বীকৃতিস্বরূপ সিরিজসেরা হয়েছেন স্মিথ।

অস্ট্রেলিয়ায় ফের অ্যাশেজ ফিরবে ২০২১ সালে। এর আগে ২০১৯ সালে ঘরের মাঠে ট্রফি পুনরুদ্ধারের সুযোগ পাচ্ছে ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৪৬ ও দ্বিতীয় : ১৮০ (রুট ৫৮, বেয়ারস্টো ৩৮, কুরান ২৩*; কামিন্স ৪/৩৯, লায়ন ৩/৫৪, হ্যাজেলউড ১/৩৬, স্টার্ক ১/৩৮)

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ৬৪৯/৭ ডিক্লে. (খাজা ১৭১, শন মার্শ ১৫৬, মিচেল মার্শ ১০১, স্মিথ ৮৩, ওয়ার্নার ৫৬; মঈন ২/১৭০)

ফল: অস্ট্রেলিয়া ইনিংস ও ১২৩ রানে জয়ী

সিরিজ : পাঁচ ম্যাচ সিরিজ ৪-০ তে জয়ী অস্ট্রেলিয়া

ম্যান অব দ্য ম্যাচ : প্যাট কামিন্স

ম্যান অব দ্য সিরিজ : স্টিভেন স্মিথ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here