ইউরোপীয় পার্লামেন্টের নব-নির্বাচিত প্রেসিডেন্ট তাজানি

0
109

06আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নের সর্বেসর্বা হিসেবে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইতালির আন্তোনিও তাজানি। ৬৩ বছর বয়সী এই রক্ষণশীল রাজনীতিক ইতালির সাবেক প্রেসিডেন্ট সিলভিও বার্লুসকোনির মুখপাত্র ছিলেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাবেক কমিশনারও ছিলেন।

ইতালিরই আরেক প্রার্থী জিয়ান্নি পিতেল্লাকে হারিয়ে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্টের পদ নিশ্চিত করেছেন তাজানি। তিনি বিদায়ী প্রেসিডেন্ট জার্মানির মার্টিন শুলজের স্থলাভিষিক্ত হবেন।

ইইউ-র আইন প্রণয়ন বা সংশোধনের ক্ষমতা রয়েছে ইউরোপীয় পার্লামেন্টের। ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার চুক্তির বিষয়ে চূড়ান্ত রায় দেবে এই পার্লামেন্ট।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ৪ দফা ভোটের পর তাজানির বিজয় নিশ্চিত হয়। নির্বাচনে শেষ পর্যন্ত ইউরোপিয়ান পিপলস পার্টি (ইপিপি)-র প্রার্থী তাজানি পেয়েছেন ৩৫১ ভোট। অপরদিকে, তার প্রতিদ্বন্দ্বী সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্রেটিক (এসঅ্যান্ডডি)-এর বামপন্থী রাজনীতিক পিতেল্লা পেয়েছেন ২৮২ ভোট।

ইপিপি পার্লামেন্টের উদারপন্থি গ্রুপ এএলডিই-এর সঙ্গে জোটবদ্ধ হতে সম্মত হওয়ায় ওই গ্রুপের প্রার্থী গাই ভারহফস্টাড শেষ মুহূর্তে প্রার্থিতা প্রত্যাহার করে নেয়। এর ফলে প্রেসিডেন্ট পদে তাজানির জয় নিশ্চিত হয়।

এক বিবৃতিতে তাজানি তার এই জয়কে গত বছর আগস্টে ইতালিতে ভয়াবহ ভূমিকম্পে নিহতদের স্মরণে উৎসর্গ করেছেন। তিনি দুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

তাজানির জয়ের মধ্য দিয়ে ইইউ-র তিন শীর্ষ প্রতিষ্ঠান ইউরোপীয় কমিশন, ইউরোপীয় কাউন্সিল ও ইউরোপীয় পার্লামেন্টের ক্ষমতা মধ্য-ডানপন্থিদের দখলে চলে গেল।

সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here