ইউএস ওপেন থেকে দুই নক্ষত্রের বিদায়

0
10

স্পোর্টস ডেস্ক: ইউএস ওপেনের শুরু থেকেই এবার অঘটনের মিছিল চলছে। উদ্বোধনী দিনে প্রথম রাউন্ডের প্রথম ম্যাচেই বিদায় নিয়েছেন মেয়েদের শীর্ষবাছাই সিমোনা হালেপ। তারই ধারাবাহিকতায় একে একে অনেক নক্ষত্রই ঝরে পড়েছে, ফ্লাশিং মিডোর আকাশ থেকে।

বছরের শেষ গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টকে বিবর্ণ করে এক রাতেই ইউএস ওপেন থেকে ছিটকে গেলেন দুই মহাতারকা রজার ফেদেরার ও মারিয়া শারাপোভা।

সোমবার টুর্নামেন্টের কৃষ্ণ রজনীতে পাঁচবারের চ্যাম্পিয়ন ফেদেরারকে স্তব্ধ করে সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েছেন অস্ট্রেলিয়ার জন মিলম্যান। চতুর্থ রাউন্ডে সাড়ে তিন ঘণ্টার রুদ্ধশ্বাস লড়াইয়ে দ্বিতীয় বাছাই ফেদেরার হেরেছেন ৩-৬, ৭-৫, ৭-৬, (৯/৭), ৭-৬ (৭/৩) গেমে।

কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে প্রথমবারের মতো চতুর্থ রাউন্ডের ম্যাচ খেলতে নেমেই বাজিমাত করলেন র‌্যাংকিংয়ের ৫৫ নম্বরে থাকা মিলম্যান। ২০১৩ সালের পর ইউএস ওপেন থেকে এটি ফেদেরারের দ্রুততম বিদায়। ইউএস ওপেনে এই প্রথম র‌্যাংকিংয়ে শীর্ষ ৫০-এর বাইরে থাকা কোনো খেলোয়াড়ের কাছে হারলেন রেকর্ড ২০টি গ্র্যান্ড স্লামজয়ী সুইস গ্রেট।

এই পরাজয়ে নোভাক জোকোভিচের সঙ্গে ফেদেরারের ব্লকবাস্টার কোয়ার্টার ফাইনালের আশা শেষ হয়ে গেল। ইউএস ওপেনে ফেদেরারের এক দশকের শিরোপাখরা আরও প্রলম্বিত হল। প্রিয় আর্থার অ্যাশ স্টেডিয়ামে গোটা ম্যাচে ৭৭টি আনফোর্সড এরর ও ১০টি ডাবল ফল্ট ডুবিয়েছে ফেদেরারকে।

৩৭ বছর বয়সী সুইস কিংবদন্তিকে হারিয়ে মিলম্যান নিজেও বিস্মিত, আমি ফেদেরারকে হারিয়েছি। ব্যাপারটা একটু অবিশ্বাস্যই লাগছে। তিনি এই খেলাটির জন্য যা কিছু করেছেন তাতে তার প্রতি আমার অশেষ শ্রদ্ধা। তিনিই আমার হিরো। এই ম্যাচে রজার নিজের সেরাটা খেলতে পারেননি। আমি তারই পূর্ণ সুযোগ নিয়েছি।

ফেদেরার বিদায়ের রাতে কোয়ার্টার ফাইনালে উঠেছেন জোকোভিচ, কেই নিশিকোরি ও মারিও সিলিচ।

নারী এককে শারাপোভাও বিদায় নিয়েছেন চতুর্থ রাউন্ড থেকে। রুশ গ্ল্যামার কুইনকে সরাসরি ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ৩০তম জন্মদিনে নিজেই নিজেকে সেরা উপহারটি দিয়েছেন স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো। পাঁচবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন শারাপোভা গতবারও শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here