ইউএস ওপেনে জাপানি বিপ্লব

0
22

স্পোর্টস ডেস্ক: দু’বারের গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন লিনার অবসরের পর বিশ্ব টেনিসে চীনের অগ্রযাত্রায় ধস নামলেও এশিয়ার আরেক দেশ জাপান এগিয়ে যাচ্ছে তরতরিয়ে। এবারের ইউএস ওপেনই তার বড় প্রমাণ। বুধবার রাতে আক্ষরিক অর্থেই জাপানি বিপ্লবের সাক্ষী হয়েছে ফ্লাশিং মিডো। একই দিনে ইউএস ওপেনে পুরুষ ও নারী এককের সেমিফাইনালে উঠে নতুন ইতিহাস গড়েছেন জাপানের দুই প্রতিযোগী কেই নিশিকোরি ও নাওমি ওসাকা।

এই প্রথম কোনো গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে পুরুষ ও নারী এককে একসঙ্গে সেমিফাইনালে উঠলেন দুই জাপানি। নিশিকোরির জন্য অবশ্য অভিজ্ঞতাটা নতুন নয়। ইউএস ওপেনে এটি তার তৃতীয় সেমিফাইনাল। ২০১৪ সালে উঠেছিলেন ফাইনালেও। সেবার যার কাছে হেরে শিরোপার দুয়ার থেকে ফিরেছিলেন, সেই মারিন চিলিচকেই এবার ২-৬, ৬-৪, ৭-৬ (৭/৫), ৪-৬, ৬-৪ গেমে হারিয়ে সেমির টিকিট কেটেছেন নিশিকোরি।

আজ ফাইনালে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ দু’বারের চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। চতুর্থ রাউন্ডে রজার ফেদেরারকে হারিয়ে চমক দেখানো অস্ট্রেলিয়ার জন মিলম্যান কোয়ার্টার ফাইনালে সার্ব তারকার সামনে দাঁড়াতেই পারনেনি। ফেভারিটের মতোই সরাসরি ৬-৩, ৬-৪, ৬-৪ গেমে জিতেছেন জোকোভিচ।

আসল চমকটা মেয়েদের এককে দেখিয়েছেন ওসাকা। ইউক্রেনের লেসিয়া তুসুরেংকোকে ৬-১, ৬-১ গেমে হারিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডস্লামের সেমিতে পা রাখেন ২০ বছর বয়সী জাপানি কন্যা। এর আগে ১৯৯৬ সালে সর্বশেষ জাপানি নারী হিসেবে কোনো গ্র্যান্ডস্লামের (উইম্বলডন) সেমিতে উঠেছিলেন কিমিকো দাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here