ইংল্যান্ডের সিরিজ জয়

0
112

1276434_nস্পোর্টস ডেস্ক: অঘোষিত ফাইনাল হয়ে ওঠা সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়ে ২-১ সিরিজ জয়করলো ইংল্যান্ড। টাইগারদের ছুঁড়ে দেওয়া ২৭৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৭.৫ ওভারে ৬উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারিরা।

সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শতর্ক ভাবেই শুরু করে ইংল্যান্ডের দুই ওপেনার। ইংলিশদের উদ্বোধনী জুটি ভাঙার জন্য ৫জন বোলার ব্যবহার টাইগার দলপতি, সাথে ছিলেন নিজেও। শেষ পর্যন্ত নাসিরকে বোলিংয়ে ভাঙ্গে ইংল্যান্ডের প্রথশ জুটি।

বোলিংয়ে এসেই ব্রেক থ্রু এনে দিলেন নাসির হোসেন। ১২তম ওভারের নিজের ৪র্থ বলে ব্রেক থ্রু এনে দিলেন নাসির হোসেন। এরপর আবার ৬৪ রানের বড় জুটি গড়ে উঠা দুই ব্যাটসম্যান বিলিংস ও ডাকেট। দলীয় ২৪ তম ওভারে এসে দলকে স্বস্তিতে ফেরান মোসাদ্দেক।

টাইগারদের পক্ষে মাশরাফি ও শফিউল ২টি এবং নাসির ও মোসাদ্দেক নেন ১টি করে উইকেট।

এর আগে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ টস হেরে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় সফরত অধিনায়ক জস বাটলার। শুরু থেকেই সাবধানতার সাথে ব্যাটিং শুরু করে দুই ওপেনার তামিম ও ইমরুল। দুই জনেই অর্ধশতকের খুব কাছেই গিয়েই সাজঘরে ফিরতে হয়। ৪৬ রান করে ইমরুলের বিদায়ের পর ৪৫ রান করে ফিরেন তামিম।

১৯ ওভারে দলীয় ৮০ রান করে বিদায় নেন ওপেনার ইমরুল। স্টোকসের বলে অর্ধশতকের খুব কাছে গিয়ে ফিরতে হয় তাকে। ৫৮ বলে ২ চার ও ১ ছয়ে ৪৬ রান করে প্যাভিলিয়নে ফিরেন ইমরুল। অপরদিকে ইংলিশ স্পিনার রশিদ আলির বলে ভিন্সের তালুবন্দি হয়ে ৪৫ রান করে ফিরেন তামিম।

দুই ওপেনারের বিদায়ে দলের হাল ধরেন সাব্বির। মুশফিকের সাথে ৫৪ রানের জুটি গড়েন তিনি। তবে ইমরুল তামিমে মতো তারও পড়া কোপাল। মাত্র এক রানের জন্য হলো না ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতক। ৪৬ বলে ৪৯ রান করেন সাব্বির রহমান। স্পিনার আদিল রশিদের বলে উইকেটের পেছনে জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে ফিরেন সাব্বির।

তিন অর্ধশতক মিসের পর মুশফিকুর সঙ্গে জুটি বাধেন সাকিব আল হাসান। ইংল্যান্ডের স্পিনারদের সামনে ঠিক স্বচ্ছন্দে ব্যাট করতে পারছিলেন না সাকিব।৩৬তম ওভারে মঈন আলির বলে পরাস্ত বিশ্ব সেরা এই অলরাউন্ডার। ডাউন দ্যা উইকেটে এসে খেলতে গিয়ে ব্যাটে লাগাতে পারেননি সাকিব। সাকিব মিস করলেও মিস করেন নি বাটলার। ১০ বলে মাত্র ৪ রান করে ফিরে যান এই অলরাউন্ডার ।

অপরদিকে দ্বিতীয় ম্যাচে ৭৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে মাহমুদউল্লাহ এদিন মাত্র ৬ রান করে ফিরেন আদিল রশিদের বলে। ব্যার্থ হন নাসির হোসেনও। মাত্র ৪ রান করেন নাসির।

ইমরুল, তামিম ও সাব্বিরের দু:খটা কিছুটা হলেও মুচতে পেরেছেন মুশফিক। অনেক দিন পর রানে ফেরা এই ব্যাটসম্যান অর্ধশত পূর্ণ করেছেন তিনি। ৬২ বলে রানে ৬৭ অপরাজিত ছিলেন এই ব্যাটসম্যান। মুশফিকের সাথে ৮৫ রানে বড় জুটি গড়ে মোসাদ্দেক। মোসাদ্দেকের অপরাজিত ৩৮ রানে উপর ভর করে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ২৭৭ রান।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন স্পিনার আদিল রাশিদ। এছাড়াও মঈন ও স্টোকস নেন ১টি করে উইকেট।

আজ বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্থানীয় সময় বেলা আড়াইটায় শুরু হয় ম্যাচটি। এর আগে সিরিজের প্রথম দুই ম্যাচে ১-১ সমতায় দুই দল। প্রথম ম্যাচে ২১ রানে সফরকারিদের নাটকিয় জয় পর দ্বিতীয় ম্যাচে ৩৪ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় ইংলিশদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here