আরব-ইসলামিক-আমেরিকান সামিটে অংশ নিতে শনিবার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
5

sheikh_hasina_293541নিউজ ডেস্ক: সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সউদের আমন্ত্রণে আরব-ইসলামিক-আমেরিকান সামিটে অংশ নিতে আগামী শনিবার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরব ও বিভিন্ন মুসলিম দেশের সরকার প্রধানরা ছাড়াও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ২১ মে রিয়াদে অনুষ্ঠেয় ওই সম্মেলনে যোগ দেবেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফর সম্পর্কে জানাতেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

লিখিত বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী জানান, আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনের লক্ষ্য হলো উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা, সহনশীলতা ও সহাবস্থানের প্রসার; নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার। এতে ফিলিস্তিন সংকটসহ এতদঞ্চলে চলমান ভূ-রাজনৈতিক বিষয় নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

তিনি জানান, প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের সুদৃঢ় অবস্থান ও সাম্প্রতিক সাফল্য তুলে ধরবেন। পাশাপাশি জঙ্গিবাদ দমনে আর্ন্তজাতিক অঙ্গনে যৌথভাবে করণীয় বিভিন্ন প্রস্তাবনাও দেবেন।

এএইচ মাহমুদ আলী বলেন, ২০১৬ সালের জুনে শেখ হাসিনার সৌদি সফরের মাধ্যমে দু’দেশের সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে নতুন উচ্চতায় পৌঁছে যায়। এবারের সম্মেলনে শেখ হাসিনাকে আমন্ত্রণ সেই দ্বি-পাক্ষিক সম্পর্ক ও প্রধানমন্ত্রীর প্রাজ্ঞ নেতৃত্বের প্রতি আস্থার বহিঃপ্রকাশ।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে অংশ নিয়ে বাংলাদেশের সৌদি-ইরান সংঘাতে যুক্ত হয়ে পড়ার আশঙ্কার বিষয়ে তিনি বলেন, তা একেবারেই ভিত্তিহীন। সন্ত্রাসবাদের মত বৈশ্বিক সমস্যা মোকাবেলায় মুসলিম দেশগুলোর মধ্যে সহযোগিতার ক্ষেত্র তৈরি করাই সৌদি কেন্দ্রের প্রধান লক্ষ্য। সৌদি কেন্দ্রের নামকরণ হয়েছে গ্লোবাল সেন্টার ফর কমবেটিং এক্সট্রিমিস্ট থট। এই উদ্যোগকে এখনই জোট বলা ঠিক হবে না।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যে একাধিক দেশে যে হানাহানি চলছে তার অবসান চায় বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।

NO COMMENTS

LEAVE A REPLY