আমরা বিপজ্জনক সময় পার করছি: জাতিসংঘ মহাসচিব

0
37

আর্ন্তজাতিক ডেস্ক: ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা ছেড়ে না যেতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ২০১৫ সালে সই হওয়া এ সমঝোতা যদি রক্ষা করা না হয় তাহলে যুদ্ধের বাস্তব ঝুঁকি রয়েছে।

আগামী ১২ মের মধ্যে ট্রাম্প তার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবেন যে, তিনি এ সমঝোতা মেনে চলবেন কিনা।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় থেকে ট্রাম্প এ সমঝোতার সমালোচনা করে আসছেন এবং তিনি বারবার বলেছেন, এটা হচ্ছে তার মতে সবচেয়ে খারাপ চুক্তি।

তবে ইরান বলছে, ট্রাম্প এটা বানচাল করতে পারেন না কারণ এটা বহুপক্ষীয় আন্তর্জাতিক সমঝোতা।

সমঝোতা সম্পর্কে গুতেরেস বিবিসিকে বলেন, ইরানের সঙ্গে সই হওয়া এ সমঝোতা ছিল গুরুত্বপূর্ণ কূটনৈতিক বিজয় এবং তা রক্ষা করতে হবে। তিনি বলেন, “বিকল্প না পাওয়া পর্যন্ত আমাদের এ সমঝোতা বাতিল করা উচিত হবে না।” তিনি আরও বলেন, “আমরা বিপজ্জনক সময় পার করছি।”

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সোমবার তার বলেছেন, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে এবং এ বিষয়ে তার কাছে সুস্পষ্ট প্রমাণ রয়েছে।

নেতানিয়াহুর বক্তব্য সমর্থন করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, নেতানিয়াহুর দেয়া তথ্যপ্রমাণ করে যে, মিথ্যার ওপর ভিত্তি করে ওবামার আমলে পরমাণু সমঝোতা সই হয়েছিল।

তবে ইরান সবসময় বলে আসছে, তার পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ এবং এ কথা প্রমাণের পরই ২০১৫ সালে পরমাণু সমঝোতা সই হয়েছিল। সূত্র: পার্সটুডে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here