‘আমরা একজন বিজ্ঞ পার্লামেন্টারিয়ানকে হারালাম’

0
95

hasinaঢাকা: অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা একই সঙ্গে আন্দোলন করেছি, সংগ্রাম করেছি। তার মৃত্যুতে আমরা একজন বিজ্ঞ পার্লামেন্টারিয়ানকেই হারালাম।

০৫ ফেব্রুয়ারি রোববার বিকেলে জাতীয় সংসদে সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষ মরণশীল। মানুষ চলে যায় কিন্তু তার কথা থেকে যায়। ২০১৪ সালে একটি বৈরি পরিবেশে নির্বাচন করে আমরা এখানে এসেছি। এই সংসদে বসে জনগণের কল্যাণে অনেক আইন করেছি, অনেক কাজ করেছি। যদি এই সংসদের কোনো সদস্যকে হারাই তা অত্যান্ত কষ্টজনক।

তিনি বলেন, অনেক সংগ্রামের পর আমরা বাংলাদেশকে একটা পর্যায়ে দাড় করতে পেরেছি। এই সংগ্রামে সাথে ছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি চলে গেছেন। আমরা যারা বয়োবৃদ্ধ হচ্ছি তাদেরকে তো চলে যেতেই হবে। তবে নতুন যারা তারা যেন মুক্তিযদ্ধের চেতনাকে ধারন করে দেশকে সঠিক পথে নিয়ে যেতে পারে সেটাই চাই। কারণ একটা আদর্শ নিয়ে, লক্ষ্য নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশ স্বাধীন করে গেছেন।

এসময় সুরঞ্জিত সেনগুপ্তের স্মৃতিচারণ করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, সুরঞ্জিত সেনগুপ্তের সবচেয়ে বড় গুণ ছিল তিনি যে কোনো বিষয় তিনি কথা বলতে পারতেন। রেফারেন্স দিতে পারতেন। আর একটি বিষয় ছিল তার হাস্য রসিকতা। অনেক কঠিক বিষয় তিনি হাস্যরসের মাধ্যমে উপস্থাপন করতে পারতেন। মাঠে বক্তৃতা দেওয়ার সময়ও সাধারণ মানুষের আকৃষ্ট করার চমৎকার ক্ষমতা তার মধ্যে ছিল। সংসদে বক্তৃতায় দেওয়ার সময় জাতির পিতা বঙ্গবন্ধু সব সময় তাকে উৎসাহিত করতেন। সংবিধান প্রণয়নের সময় অনেক আলাপ আলোচনা সংসদে হয়েছে।

তিনি বলেন, সুরঞ্জিত সেনগুপ্ত বিরোধী দলের ভূমিকায় সেখানকার যুগে তিনি একাই এক’শ ছিলেন। তিনি যখন কথা বলতেন বঙ্গবন্ধু সবসময় তাকে উৎসাহিত করতেন। ‘কেউ এত বলতে পারে না, যে বলতে পারে তাকেই সুযোগ দেয়। এভাবে বলে বলে মনে হয় যেন তাকে সৃষ্টি করে দিয়ে গিয়েছিলেন।

তিনি আরও বলেন, হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনামলে সামরিক বাহিনী রাতে সুরঞ্ঝিতের বাসায় ঢুকলে তার ৮-১০ বছরের বছরের বাচ্চা ভয়ে চিকিৎকার করে। তার বাবাকে বন্দুকের বাট দিয়ে আঘাত করার দৃশ্য দেখে সেই ছেলে মানসিকভাবে অসুস্থ্য পড়েছ। অনেক বছর তাকে চিকিৎসা দিতে হয়েছিল। কানাডায় নেওয়া হয়েছিল। রাজনীতি জীবনে এমন অনেক ঘটনার মুখোমুখি হতে হয়েছে। একুশে আগষ্ট গ্রেনেড হামলার পরও সুরঞ্জিত সেন গুপ্ত আহত হয়েছিলেন।

LEAVE A REPLY