আবারও নির্বাচন করার আশা মুহিতের

0
78

mohit2_299522ঢাকা: অনেক দিন ধরে বয়স ও শারীরিক কারণে ‘অবসর’ নেওয়ার কথা বলে এলেও কয়েক দিন আগে তাতে ‘যদি’ যুক্ত করেছিলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সিলেট-১ (সদর) আসনে নির্বাচন করলে তিনি আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছিলেন। তবে শুক্রবার দুপুরে সদর উপজেলায় এক অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের তিনি বলেন, ‘আমি আছি। তবে দাঁড়াব কি-না, সেটা পরে দেখা যাবে।’ আরেক প্রশ্নের জবাবে তিনি নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে ‘শতভাগ আশাবাদী’ বলেও মন্তব্য করেন।

নবম সংসদে সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানকে পরাজিত করে সিলেট-১ আসনে এমপি হন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবুল মাল আবদুল মুহিত। পরবর্তীকালে দশম সংসদে এ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তবে ২০১৬ সালের মাঝামাঝি নিজের মন্ত্রণালয়ে এক সভা শেষে আর নির্বাচন না করার কথা বলেন তিনি। এরপর বিকল্প হিসেবে তার অনুজ ড. একে আবদুল মোমেনের নাম আলোচনায় আসে। সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ এ আসনে দলের মনোনয়নপ্রত্যাশী। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের পর এবার নতুন করে সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ ছহুল হোসাইনের নামও আলোচনায় এসেছে।

শুক্রবার দুপুরে সিলেট সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ‘চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন’ কর্মসূচির আওতায় শ্রমিক পরিবারের মধ্যে খাদ্য ও পণ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন অর্থমন্ত্রী মুহিত। এ সময় আগামী নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে ভোট চেয়ে তিনি বলেন, ২০১৮ সালের ডিসেম্বরে নির্বাচন হলেও ইতিমধ্যে প্রাথমিক প্রস্তুতি শুরু হয়ে গেছে। এ অবস্থায় আগামীতে আবারও ভোট চাইতে আসার কথা উল্লেখ করে তিনি বলেন, পছন্দের কোনো প্রার্থীকে নিয়েও আসতে পারি। অর্থমন্ত্রী বলেন, গণতন্ত্রের রক্ষাকবচ হচ্ছে নির্বাচন। কারণ নির্বাচনে জনগণ প্রার্থীদের শিক্ষা দিতে পারেন। প্রার্থীরা জনগণের সঙ্গে খারাপ ব্যবহার করলে নির্বাচনে তাকে প্রত্যাখ্যান করেন। আর ভালো কাজ করলে তাকে গ্রহণ করেন।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, আট বছর ধরে বর্তমান সরকার দেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। সরকারপ্রধান শেখ হাসিনার একমাত্র লক্ষ্য জনকল্যাণ। শেখ হাসিনার এই অবদানের কথা আগামী নির্বাচনে মনে রেখে নৌকা প্রতীকে ভোট দেওয়ার আহ্বান জানান অর্থমন্ত্রী।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন জেলা প্রশাসক রাহাত আনোয়ার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহিউদ্দিন আহমদ সেলিম, সমবায় ব্যাংকের পরিচালক এসএম নুনু মিয়া ও জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক নিবাস রঞ্জন দাস। অনুষ্ঠানে ১২টি চা বাগানের ১ হাজার ৭৯০ শ্রমিক পরিবারের মধ্যে খাদ্য ও পণ্যসামগ্রী বিতরণ করা হয়।

শুক্রবার দুপুরে বিমানে ঢাকায় ফেরার আগে অর্থমন্ত্রী সদর উপজেলায় প্রস্তাবিত সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জায়গা পরিদর্শন করেন। গত ৩১ মে অর্থমন্ত্রীর উপস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সিলেটে দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দেন।