আফরিনে তুর্কি বাহিনীকে কেউ থামাতে পারবে না

0
44

আর্ন্তজাতিক ডেস্ক: তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, আফরিনে তুর্কি বাহিনীকে কেউথামাতে পারবে না।সীমান্তের শহরটিতে কুর্দি ওয়াইপিজি যোদ্ধাদের পাশাপাশি সিরিয়ার সরকারি বাহিনী লড়াই করবে; এমন তথ্য আসার পর তুরস্ক এই হুঁশিয়ারি দিয়েছে।

সোমবার জর্ডানের রাজধানী আম্মানে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ওয়াইপিজি যোদ্ধাদের মোকাবেলায় যদি সিরীয় বাহিনী আফরিনে প্রবেশ করে তাহলে তুরস্ক এতে স্বাগত জানাবে। যদি সেটা হয়, তাহলে সমস্যা নেই। কিন্তু যদি তারা ওয়াইপিজে অথবা পিকেকে যোদ্ধাদের রক্ষার জন্য আফরিনে প্রবেশ করে তাহলে তুরস্কের সেনাবাহিনীকে কেউ থামাতে পারবে না।’ তুরস্কের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রও পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় ঠাই দিয়েছে। কাভুসোগলু বলেছেন, সিরিয়ার আঞ্চলিক অখণ্ডতার জন্য আমরা সবসময় সমর্থন প্রকাশ করে আসছি…এটার প্রতি আমাদের সর্বোচ্চ সমর্থন রয়েছে।

সোমবার সিরিয়ার সংবাদ সংস্থা সানা নিউজ জানায়, আসাদ বাহিনী আফরিনে প্রবেশ করবে।

প্রসঙ্গত, গত ২০ জানুয়ারি থেকে আফরিনে অপারেশন অলিভ ব্রাঞ্চ অভিযান পরিচালনা করছে তুর্কি সেনাবাহিনী। এ পর্যন্ত সিরিয়া বাহিনী ৭০টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনে সন্ত্রাসীদের ঘাঁটি নির্মূল করেছে। সোমবার পর্যন্ত ১৬৪১ জন ওয়াইপিজি সন্ত্রাসীকে নিঃশেষ করেছে বলে জানিয়েছে তুরস্কের সামরিক বাহিনী। ওই অভিযানে ওয়াইপিজি সন্ত্রাসীরা নিহত বা আত্মসমর্পণ করলে তাদেরকে নিঃশেষ বলে অভিহিত করে তুরস্ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here