আফগান কর্তৃপক্ষকে না জানিয়েই বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র

0
112

115811afghanআন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের গুহা, সুড়ঙ্গ ও বাংকার লক্ষ্য করে বৃহস্পতিবার পারমাণবিক বোমার পর সবচেয়ে বড় ও ভয়ংকর বোমা নিক্ষেপ করেছে মার্কিন সেনাবাহিনী। তবে এ বিষয়ে আফগান কর্তৃপক্ষকে কিছুই জানায়নি মার্কিন সেনারা। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক খবরে বিষয়টি জানা গেছে।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার পরই তারা বিষয়টি জানতে পেরেছেন। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র মোহাম্মদ রাদমানেশ বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমরা কিছুই জানি না ।

তিনি আরও বলেন, যত সহযোগিতা পাওয়া যায় আমরা তা নেব। সর্বোচ্চ সতর্কতার সঙ্গে তা ব্যবহার করা হবে। কারণ আমরা বেসামরিক নাগরিকদের মৃত্যু চাই না।

নাঙ্গাহার প্রদেশের পুলিশের মুখপাত্র হযরত হুসেইন মাশরিকিওয়াল জানান, যেখানে বোমাটি নিক্ষেপ করা হয়েছে সেখানে মার্কিন জোট ও আফগান সেনারা বেশ কয়েকদিন আইএসবিরোধী অভিযান পরিচালনা করছে। তবে বৃহস্পতিবার বোমা নিক্ষেপের বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন।

নাঙ্গাহার প্রদেশের আচিন জেলাটি স্থানীয় আফগান আইসের শক্তঘাঁটি। মার্কিন কর্মকর্তারা মনে করেন, পাকিস্তান ও উজবেকিস্তানের জঙ্গিরাই আইএসের হয়ে কর্মকাণ্ড চালাচ্ছে। এই জঙ্গিগোষ্ঠী নিজেদের ইসলামিক স্টেট খোরাসান বলে দাবি করে।

আচিন জেলার গভর্নর এসমাইল শিনওয়ারি বিবিসিকে জানিয়েছেন, ওই এলাকায় কোনও বেসামরিক নাগরিক বসবাস করতেন না, ফলে সাধারণ কোনও মানুষের হতাহতের ঘটনা ঘটেনি।   এর আগে তিনি বার্তা সংস্থা এএফপিকে জানান, এটি ছিল তার দেখা সবচেয়ে বড় বিস্ফোরণ।

যুক্তরাষ্ট্র এখনও এই বোমা হামলার বিস্তারিত তথ্য পায়নি। তবে স্থানীয় কর্মকর্তারা বিবিসিকে জানিয়েছেন, অনেক জঙ্গি নিহত হয়েছে। নিহতদের মধ্যে এক শীর্ষ নেতার ভাইও রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরেকটি সফল ঘটনা বলে হামলাকে আখ্যায়িত করেছেন।

উল্লেখ্য, গত সপ্তাহে আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে আইএসের সঙ্গে সংঘর্ষে মার্কিন বিশেষ বাহিনীর এক সদস্য নিহত হন। এর জের ধরেই বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে আইএস জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে সবচেয়ে শক্তিশালী বোমা জিবিইউ-৪৩ নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এই বোমাটিকে ‘মাদার অব অল বোম্বস’ বলে উল্লেখ করা হয়। পারমাণবিক বোমা বাদ দিলে এটাই সবচেয়ে শক্তিশালী বোমা। যুদ্ধক্ষেত্রে এই বোমাটি প্রথমবারের মতো নিক্ষেপ করা হয়।

এ ধরনের বোমার একেকটির ওজন হয় ১০ হাজার কিলোগ্রাম এবং প্রতিটিতে থাকে ৮ হাজার ১৬৪ কিলোগ্রাম বিস্ফোরক। এটার বিস্ফোরণ ক্ষমতা ১১ টন টিএনটির সমান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমায় নিক্ষেপিত লিটল বয় নামক পারমাণবিক বোমাটির বিস্ফোরণ ক্ষমতা ছিল ১৫ টন।

ইরাকেও এ ধরনের বোমা মোতায়েন করা হয়েছে। তবে কখনও ব্যবহার করা হয়নি। জিপিএস নিয়ন্ত্রিত এই বোমাটি ইরাক যুদ্ধ শুরুর কয়েক দিন আগে ২০০৩ সালের মার্চ মাসে পরীক্ষামূলকভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছিল। সূত্র: বিবিসি, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট।