আফগানিস্তানের মাজার-ই-শরিফ সেনাঘাঁটিতে তালেবান হামলায় ‘নিহত ৫০’

0
92

386d8b002a31bd0a1c0fe7e02d6e48cb-58fac79b83217আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের একটি সেনাঘাঁটিতে তালেবান হামলায় অন্তত ৫০ জন হতাহত হয়েছে। শুক্রবার (২১ এপ্রিল) উত্তর আফগানিস্তানের একটি সেনাঘাঁটিতে ওই হামলা হয়। আফগানিস্তানে মোতায়েনকৃত বিদেশি সেনা সদস্যরা প্রায়ই ঘাঁটিটি ব্যবহার করে থাকে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। তবে এ হামলায় ঠিক কতজন নিহত হয়েছে তা নির্দিষ্ট করে জানা যায়নি। সংশ্লিষ্ট এক সূত্রকে উদ্ধৃত করে রয়টার্স বলছে, নিহত সেনা সদস্যের সংখ্যা ২০ জনেরও বেশি। নিহতের সংখ্যা ৫০ বলে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এদিকে নিহত সেনার সংখ্যা ৮ বলে দাবি করেছেন আফগান সেনা মুখপাত্র।

আফগান সেনা মুখপাত্র নাসরাতুল্লাহ জামশিদি জানান, বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফের সেনা ঘাঁটির একটি মসজিদের কাছে শুক্রবার এ হামলা হয়। সে সময় সেনা সদস্যরা জুমআর নামাজ পরে বের হচ্ছিলেন।

সামরিক পোশাকে এবং দুটি সামরিক যানে করে সেনাঘাঁটির গেটে হাজির হয় ছয় হামলাকারী। নিরাপত্তারক্ষীকে তারা বলে ওই গাড়িতে করে আহত সেনাদের নেওয়া হচ্ছে এবং তাদের জরুরি ভিত্তিতে ভেতরে ঢোকা প্রয়োজন। জামশিদি জানান, হামলাকারীরা ৮ সেনাকে হত্যা করে এবং ১১ জনকে আহত করে। পরে পাল্টা হামলায় এক হামলাকারী নিহত এবং ৫ জনকে গ্রেফতার করা হয়। নাম প্রকাশ না করে অন্য এক আফগান কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, নিহত সেনার সংখ্যা ২০ জনেরও বেশি।

এদিকে হামলার দায় স্বীকার করে তালেবান জানিয়েছে, তাদের হামলাকারীরা আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে প্রথমেই ঘাঁটির প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here