আপিলে মাইক্রোসফটের জয়ঃ অন্য দেশের ইমেইল সার্ভারে হস্তক্ষেপ করতে পারবেনা যুক্তরাষ্ট্র

0
259

microsoftনেশাদ্রব্য মামলায় আয়ারল্যান্ডের ডাবলিনে একটি সার্ভারে জমা থাকা ইমেইল খুঁজতে ওয়ারেন্ট জারি করে যুক্তরাষ্ট্র। পরবর্তীতে ওই ওয়ারেন্টকে চ্যালেঞ্জ করে সফট জায়ান্ট মাইক্রোসফট। আর ১৪ জুলাই মাইক্রোসটের পক্ষে রায় দিয়েছে দেশটির ম্যানহাটনের দ্বিতীয় সার্কিট কোর্ট অফ আপিলস।

আদালতের এ সিদ্ধান্তকে ক্লাউড কম্পিউটিংসেবা সুরক্ষিত রাখার দৃষ্টান্ত হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। আদালতের রায়ে জানানো হয়, দেশের বাইরে ইমেইল সার্ভারে হস্তক্ষেপ করতে যুক্তরাষ্ট্র মাইক্রোসফট বা অন্যান্য প্রতিষ্ঠানকে জোর দিতে পারেনা। নতুন এই রায় ২০১৪ সালের জুলাইয়ে মার্কিন জেলা আদালতের প্রধান বিচারক লরেট্টা প্রেসকারের করা রুলকে ঘুরিয়ে দেয়। এই রায়কে সাধুবাদ জানিয়েছেন মাইক্রোসটের প্রেসিডেন্ট ও প্রধান আইনজীবী ব্র্যাড স্মিথ। ক্লাউডে তথ্য সংরক্ষণে এখন প্রযুক্তির ওপর সবাই ভরসা করতে পারেন। মাইক্রোসফটের এই আপিলকে সমর্থন দিয়েছে অ্যাপল, অ্যামাজন, সিসকো, সিএনএন, ফক্স নিউজ নেটওয়ার্ক, গ্যানেট, ভেরাইজন এবং মার্কিন চেম্বার অফ কমার্স।

আদালতের এমন সিদ্ধান্ত গ্রাহকের গোপনীয়তা রক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্রের উপর তাদের আস্থা আরও বাড়াবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও এর মাধ্যমে প্রযুক্তিবিশ্বের তিন দশক আগের নীতিমালা অনুসরন করে আসা বন্ধ হচ্ছে।

সুত্রঃ রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here