আধুনিক তুরস্ক ও ‘কামালবাদ’

0
1039

‘কামালবাদ’ নামেই পরিচিত মোস্তফা কামাল আতাতুর্কের মতবাদ। আধুনিক তুরস্কের জন্মদাতা তিনি। আজ তাঁর জন্মদিন। ১৮৮১ সালের এই দিনে (১৯ মে) তুরস্কের বর্তমান ইস্তানবুলে জন্ম গ্রহণ করেন তিনি। ১৯৩৮ সালের ১০ নভেম্বর (৫৭ বছর) বয়সে মৃত্যুবরণ করেন বিপ্লবী এই নেতা। প্রথম বিশ্বযুদ্ধের সময় ওসমানী সম্রাজ্যের সামরিক প্রধান ছিলেন।

পরবর্তিতে খেলাফতের অবসান হলে বৃটিশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে তুরস্কের স্বাধীনতা অক্ষুন্য রাখেন এবং আধুনিক তুরস্কের জন্ম দেন। ৮০’র দশকের শেষের দিকে ওসমানীয় মিলিটারি একাডেমীতেই তাঁর শিক্ষাজীবন শুরু এবং সেখানেই শেষ করেন। এবং সে সময় বলকান যুদ্ধসহ অনেক ক্ষেত্রে অনন্য অবদানের কারনে ওসমানী সাম্রাজ্যের সামরিক প্রধানের দায়িত্ব পান মোস্তফা কামাল আতাতুর্ক।

মোস্তফা কামালের আধুনিক রাষ্ট্র গড়ার মূলমন্ত্র ছিল ‘পূর্ণ স্বাধীনতার মাধ্যমে আমরা সম্পূর্ণ অর্থনৈতিক, বাণিজ্যিক, বিচারিক, সামরিক, সাংস্কৃতিক ও সর্বক্ষেত্রে স্বাধীনতা বোঝাতে চাই। এগুলোর মধ্যে কোনো একটিতে স্বাধীনতা বঞ্চিত হলে সমগ্র স্বাধীনতাই বিপন্ন বলে বিবেচিত হবে’ এগুলোকে একত্রে কামালবাদী আদর্শ বলা হয়।

তুরস্কের প্রথম এই প্রধানমন্ত্রীর (৩ মে ১৯২০) রাজনৈতিক দল কমিটি অব ইউনিয়ন গ্রসেস পরে ‘রিপাবলিকান পিপলস পার্টি’ নব্য তুর্কির অনন্য সাক্ষী ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here