আজ জার্মানি-ইংল্যান্ড কাল ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই

0
182

football_42771_1490158509স্পোর্টস ডেস্ক: লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে ও চিলের মতো বড় দলগুলো মাঠে নামবে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে।

তার আগেই শুরু হয়ে যাচ্ছে ইউরোপের রোমাঞ্চ। বিশ্বকাপ বাছাইপর্বের অগ্নিপরীক্ষায় নামার আগে নিজেদের ঝালিয়ে নিতে জিভে জল আনা এক প্রীতি ম্যাচে আজ দেখা হবে দুই চিরশত্রু  জার্মানি ও ইংল্যান্ডের।

১৯৬৬ বিশ্বকাপের ফাইনালে জিওফ হার্স্টের হ্যাটট্রিকে জার্মানির বিপক্ষে ইংল্যান্ডের সেই বিতর্কিত জয়ের পর থেকেই এ দু’দলের ম্যাচে থাকে বাড়তি উত্তেজনা। ডর্টমুন্ডে আজও হয়তো আগুন ঝরবে।

দু’দলই নামছে একঝাঁক তরুণ তুর্কিকে নিয়ে। মিল বলতে এটুকুই। প্রায় একযুগ ধরে জার্মানির কোচের দায়িত্বে থাকা জোয়াচিম লো তার বিশ্বকাপজয়ী দলটিকে আরও শানিত করার চেষ্টায় আছেন। অন্যদিকে স্থায়ীভাবে ইংল্যান্ডের কোচের দায়িত্ব পাওয়ার পর এটাই গ্যারেথ সাউথগেটের প্রথম ম্যাচ। বড় মঞ্চে বরাবরই সুপার ফ্লপ ইংল্যান্ড। সেই অচলায়তন ভাঙতে নতুন করে সব শুরু করতে হবে সাউথগেটকে। অধিনায়ক ওয়েন রুনিকে দল থেকে বাদ দিয়ে প্রক্রিয়াটা শুরু করে দিয়েছেন তিনি। ইনজুরির দরুন জার্মানির বিপক্ষে দলে নেই হ্যারি কেন ও স্টুরিজও। তবে ফিরেছেন জার্মেইন ডিফো।

জার্মানি দলেও এসেছে বড়সড় পরিবর্তন। ইনজুরি ও ফিটনেস সমস্যার কারণে দলে নেই ম্যানুয়েল নুয়ার, মার্কো রেউস, মারিও গোটশে ও জেরম বোয়াটেংয়ের মতো তারকারা। এ সুযোগে আজ আন্তর্জাতিক অভিষেক হচ্ছে জার্মানির নতুন সেনসেশন টিমো ওয়ার্নারের। লিপজিগের এই ২১ বছর বয়সী ফরোয়ার্ডের মধ্যে মিরোস্লাভ ক্লোসের ছায়া খুঁজে পেয়েছেন লো।

ওয়ার্নারের অভিষেক মঞ্চেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন লুকাস পোডোলস্কি। অবসরের ঘোষণা আগেই দিয়েছেন এই জার্মান ফরোয়ার্ড। আজ দেশের জার্সিতে শেষবারের মতো মাঠে নেমে আনুষ্ঠানিকভাবে বিদায় নেবেন সমর্থকদের কাছ থেকে। উপলক্ষটা রাঙিয়ে রাখতে একটি গেরো খুলতে হবে জার্মানিকে।

১৯৮৭ সালের পর নিজেদের মাঠে ইংল্যান্ডকে কখনও হারাতে পারেনি তারা! গত বছর বার্লিনে সর্বশেষ ম্যাচে ২-০ গোলে এগিয়ে গিয়ে শেষপর্যন্ত ৩-২ ব্যবধানে হেরেছিল জার্মানি। এএফপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here