আইফোন ৭ প্লাস ক্যামেরার অনন্য মেশিন লার্নিং প্রযুক্তি

0
289

125928appleiphone7plus_lens_1-800বাজারে ছাড়া হয়েছে বহু প্রতীক্ষিত আইফোন ৭। আগামীকাল থেকেই বিক্রি শুরু হবে। আগের মডেলগুলো থেকে আরো উন্নত হয়ে এসেছে নতুনটি। এবারের আলোচনার বিষয় হলো ৫.৫ ইঞ্চি প্লাস পর্দার আইফোন। এ ছাড়া আইফোন ৭ প্লাসের ডুয়াল ক্যামেরা সবার নজরে। এতে যোগ করা হয়েছে এমন প্রযুক্তি যেখানে যন্ত্র নিজেই বুঝে নেয় এবং সিগনাল প্রসেসরের মাধ্যমে খারাপ ছবিকেও সুন্দর করে দেয়।

যন্ত্রের শিক্ষা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে অ্যাপল কখনোই বিস্তারিত জানায়নি। সম্প্রতি ব্যাকচ্যানেলের এক প্রতিবেদনে আইফোনের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের (এআই) বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করেছে। গুগল, ফেসবুক বা মাইক্রোসফট এই বিষয়ে অ্যাপলের মতো এগোচ্ছে না। বলা হচ্ছে, আইফোন ৭ প্লাসে ‘মেশিন লার্নিং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ প্রযুক্তি যোগ হয়েছে। ইমেজ সিগনাল প্রসেসর (আইএসপি) প্রযুক্তি তারই উদাহরণ। এর মাধ্যমে ১০০ বিলিয়ন অপারেশন ২৫ মিলিসেকেন্ডে সম্পন্ন হবে।

পোট্রেট মোডে আইফোন ৭ প্লাসের ক্যামেরা ছবির কনটেন্ট বোঝার চেষ্টা করে। ব্যাকগ্রাউন্ড এবং ফোরগ্রাউন্ডের পার্থক্য বোঝে। পরে এক্সপোজার, হোয়াইট ব্যালেন্স ইত্যাদি সেটিংস নিয়ে কাজ করে।

ক্যামেরার এআই’য়ের কাজ মানুষ কি ছবি তুলতে চায় তা বুঝে নেওয়া। ‘বোকেহ’ এমন এক ইফেক্ট যা ডিএসএলআর ক্যামেরায় ব্যবহৃত হয়। এর মাধ্যমে ব্যাকগ্রাউন্ডে শৈল্পিক ব্লারিং ব্যবহার করা যায়। কোনো স্মার্টফোনের মাধ্যমে এ কাজটি করা বেশ কঠিন বিষয়। কিন্তু আইফোন ৭ প্লাস কাজটি করতে পেরেছে।

এই ক্যামেরা মানুষ ও দেয়ালের চেহারা পার্থক্য করতে পারে। মূল বিষয়ে ফোকাস করে ব্যাক গ্রাউন্ডকে ঝাপসা করে দিতে পারে সফলভাবে। পেছনের ডুয়াল ক্যামেরার বদৌলতে এ কাজটি সম্পন্ন হচ্ছে। তবে পোট্রেট মোড নিয়ে বাজারে আসছে না আইফোন। অক্টোবরে ফ্রি আপগ্রেডের মাধ্যমে তা পাওয়া যাবে।

মেশিন লার্নিং প্রযুক্তি আইফোন এবং আইপ্যাডে ব্যবহারের বিষয়ে কাজ করে যাচ্ছে অ্যাপল। সর্বসাম্প্রতিক আইওএস ১০ আপডেটে এ ধরনের সুবিধার দেখা মেলে। ক্যামেরা ফ্রেমে যত বিষয়ই থাক না কেন, তাদের পার্থক্য বুঝে নেবে এআই। অবশ্য ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ কিংবা গোপনীয়তা প্রদানে এখন্ই মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহারের চিন্তা করছে না অ্যাপল।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

LEAVE A REPLY