আইএসের দায় স্বীকার

0
66

imagesজঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে। আইএস-সংশ্লিষ্ট আমাক বার্তা সংস্থা এ খবর জানিয়েছে।
জার্মানির কর্মকতারা জানিয়েছেন, নিহত তরুণের ঘর থেকে আইএসের পতাকা উদ্ধার করা হয়েছে। এ ছাড়াও পালানোর সময় তাকে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করতে শোনা গেছে। ওই তরুণ ‘লোন উলফ’ বা একক হামলাকারী কি-না, তা খতিয়ে দেখছে জার্মানির পুলিশ।

ট্রেনটি টিউশিনজেন থেকে বুসবর্গে যাচ্ছিল। বাভারিয়া প্রদেশের অভ্যন্তরীণ মন্ত্রী জোয়াকিম হেরমান জানান,ওই আফগান তরুণ বাভারিয়ার ওশেনফুর্র্টে আফগান শরণার্থী শিবিওে থাকত। ওই শিবিওে তার ঘর থেকে হাতে আঁকা ইসলামিক স্টেট পতাকা ও পশতুন ভাষায় লেখা একটি টেক্সটও উদ্ধার করা হয়। এ থেকে ধারণা করা হচ্ছে, সে নিজেই জঙ্গিবাদী ভাক্ষধারায় উদ্বুদ্ধ হয়েছে। তবে আইএস বা অন্য কোনো জঙ্গিগোষ্ঠীর সঙ্গে তার যোগসাজশের প্রমাণ এখনও পায়নি পুলিশ।

বাভারিয়া প্রদেশের পুলিশ জানায়, গত বছর আফগানিস্তান থেকে যে দেড় লাখ আফগান শরণার্থী এসেছিল জার্মানিতে, ওই তরুণ তাদেরই একজন। তার মা-বাবা আত্মীয়স্বজন কেউই ছিল না। সে জার্মানিতে রাজনৈতিক আশ্রয় চেয়েছিল কয়েক মাস আগে। কিন্তু সম্প্রতি তার আবেদন খারিজ কওে দেয় স্থানীয় প্রশাসন। সেই ক্ষোভের কারণেই এ হামলা চালিয়েছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে। জার্মানি গত বছর ১০ লাখের বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে। এর মধ্যে দেড় লাখেরও বেশি আফগান নাগরিক। এএফপি, বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here