আইএসের ‘কিল লিস্টে’ ১৫০ ভারতীয়

0
122

ISআন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শিকড় এবার ছড়াচ্ছে ভারতেও। সম্প্রতি ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এনআইএ)হাতে এসেছে এমন একটি ভয়ঙ্কর তথ্য, যার কারণে ঘুম ছুটে গেছে নিরাপত্তা সংস্থাগুলোর।

সূত্রের খবর, এনআইএয়ের হাতে এসেছে ইসলামিক স্টেটের ‘কিল লিস্ট। সমস্ত বিশ্বের বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির নাম রয়েছে এই তালিকায়। তবে কেন্দ্রীয় গোয়েন্দাদের উদ্বেগ বাড়িয়ে এই তালিকায় রয়েছে প্রায় ১৫০ জন ভারতীয় প্রযুক্তিবিদের নাম। এরা সকলেই মহারাষ্ট্রের বাসিন্দা। তার মধ্যে ৭০ জন মুম্বাইয়ের। মহারাষ্ট্র থেকে গ্রেফতার নাসির বিন ইয়াফি চাউস নামের এক আইএস জঙ্গির ল্যাপটপ থেকে এই তালিকাটি পাওয়া গেছে। এনআইএ সূত্রে খবর, সিরিয়া থেকে ফারুক নামের এক জঙ্গি নেতার নির্দেশে তৈরি হয়েছে এই তালিকা।

এই তালিকা থেকে স্পষ্ট, প্রযুক্তির ক্ষেত্রে ভারতের মেরুদণ্ড ভাঙতে চাইছে আইএস জঙ্গিরা। ওই তালিকায় রয়েছেন সফটওয়্যার ম্যানেজার, এথিকাল হ্যাকারসসহ তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত আরও অনেকে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে তদন্ত শুরু করে দিয়েছে এনআইএ। তালিকায় নাম থাকা কয়েকজনের সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ করেছেন গোয়েন্দারা।

ভারতে জঙ্গি কার্যকলাপ বাড়িয়ে তুলতে চাইছে ইসলামিক স্টেট। সম্প্রতি, দেশের বিভিন্ন প্রান্ত, যেমন মহারাষ্ট্র, কেরলা, অন্ধ্রপ্রদেশ থেকে ধরা পড়েছে বেশ কয়েকজন সন্দেহভাজন ইসলামিক স্টেট জঙ্গি। সম্প্রতি, ইরাক ও সিরিয়ায় প্রত্যাঘাত পেয়েছে ইসলামিক স্টেট। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আন্তর্জাতিক জোটের হামলায় মসুল থেকে শুরু করে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘাঁটি হাতছাড়া হয়েছে তাদের। সংবাদ প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here