আইএসের আর্থিক সহযোগিতায় যুক্তরাষ্ট্রের পুলিশ

0
120

IS_আন্তর্জাতিক ডেস্ক: আইএস যোদ্ধাদের ব্যবহৃত কয়েকটি মোবাইল মেসেজিং অ্যাকাউন্টের জন্য আড়াইশ ডলার পাঠিয়েছিলেন যুক্তরাষ্ট্রের এক পুলিশ কর্মকর্তা। ইয়াং গত জুলাইয়ে এফবিআইয়ের এক গুপ্তচরকে আইএস যোদ্ধাদের ব্যবহৃত কয়েকটি মোবাইল মেসেজিং অ্যাকাউন্টের জন্য আড়াইশ ডলার পাঠিয়েছিলেন। আইএসের সদস্য সংগ্রহের জন্য ওই অ্যাকাউন্ট ব্যবহৃত হয়। গ্রেপ্তার নিকোলাস ইয়াং (৩৬) ওয়াশিংটনের পরিবহন ব্যবস্থায় কর্মরত ছিলেন।

এফবিআইয়ের ওই গুপ্তচর আইএসের হয়ে কাজ করছেন বলে ইয়াংয়ের ধারণা ছিল, বলা হয়েছে আদালতের নথিতে। ভার্জিনিয়ার বাসিন্দা ইয়াং ২০০৩ সাল থেকে পরিবহন কর্তৃপক্ষে দায়িত্ব পালন করছিলেন। ছয় বছর আগে থেকে তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইন-শৃঙ্খলাবাহিনীর নজরদারিতে ছিলেন বলে ভার্জিনিয়ায় ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে তার বিরুদ্ধে মামলায় উল্লেখ করা হয়েছে।

ইয়াংকে বুধবার গ্রেপ্তারের পরপরই চাকরি থেকে বরখাস্ত করা হয় বলে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে। আইএসকে সহযোগিতার অভিযোগে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলারক্ষা বাহিনীর প্রথম কোনো সদস্য হিসেবে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে এফবিআই বলছে। ২০১৪ সাল থেকে যুক্তরাষ্ট্রে ৯০ জনের বেশি লোকের বিরুদ্ধে আইএস সংশ্লিষ্টতার অভিযোগ এনেছে জাস্টিস ডিপার্টমেন্ট।

ইয়াংয়ের বিরুদ্ধে মামলায় বলা হয়, আইএসের সদস্য হতে আগ্রহ প্রকাশকারী ছদ্মবেশী ওই এফবিআই এজেন্টের সঙ্গে ২০১৪ সালে বেশ কয়েকবার দেখা করেছিলেন তিনি। জঙ্গি গোষ্ঠীটিতে যোগ দিতে যুক্তরাষ্ট্র ত্যাগের ক্ষেত্রে কীভাবে আইন-শৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে যাওয়া যায় সে বিষয়েও তাকে পরামর্শ দিয়েছিলেন ইয়াং।

আইএসের মোবাইল মেসেজিং অ্যাকাউন্ট করতে সহযোগিতা লাগবে বলে এফবিআই গুপ্তচর ইয়াংকে জানালে তিনি তাকে ওই আড়াইশ ডলারের কার্ডের ‘কোড’ পাঠান। ২০১১ সালে লিবিয়ায় মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতের চেষ্টারত বিদ্রোহীদের সহযোগিতার জন্য ইয়াং সেখানে গিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here