আংশিক কার্যকর হচ্ছে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

0
75

downloadআন্তর্জাতিক ডেস্ক: ছয় মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নির্দেশনা দিয়েছিলেন, তা এবার আংশিক কার্যকর হতে যাচ্ছে। গত সোমবার দেশটির সর্বোচ্চ আদালত এ নিয়ে এক নির্দেশ জারি করেন। ট্রাম্পের নির্বাহী আদেশের ওপর এতদিন নিম্ন আদালতের যে নিষেধাজ্ঞা ছিল, তা আংশিকভাবে তুলে নেন সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের রায়ের প্রতিক্রিয়ায় ট্রাম্প বেশ উচ্ছ্বসিত। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্পষ্ট বিজয় ঘটেছে।

তবে ট্রাম্পের নিষেধাজ্ঞা বহাল থাকবে কি বাতিল করা হবে সেই প্রশ্ন এখনও আদালতে বিবেচনাধীন রয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়, বাস্তবতার দিক থেকে দেখলে এমন কোনো বিদেশি যার যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে প্রকৃতপক্ষে সম্পর্ক আছে তার ক্ষেত্রে এই নির্বাহী আদেশ প্রয়োগ না করা যেতে পারে। তবে বাকি বিদেশি নাগরিকের ক্ষেত্রে এই নির্বাহী আদেশ প্রযুক্ত হবে।

প্রেসিডেন্টের নির্বাহী আদেশে ছয়টি মুসলিমপ্রধান দেশ ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়। এ ছাড়া ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রের শরণার্থী পুনর্বাসন কর্মসূচি স্থগিত রাখার কথাও রয়েছে ওই নির্দেশনায়।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের রায়ে এখন এটা আংশিক কার্যকর হবে। বিবিসির বিশ্লেষক এন্টনি জুরকার বলছেন, এতে ট্রাম্পের বিজয় হয়েছে। যুক্তরাষ্ট্রের কোনো পরিবার, শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে চাকরির সম্পর্ক না থাকলে এখন কোনো অভিবাসী এবং শরণার্থীদের জন্য দেশটিতে ঢোকা কঠিন হবে। তিনি বলেন, এতে আরও বোঝা যায়, জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রেসিডেন্ট কতটা ক্ষমতাবান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here