অ্যাপেল-এর বকেয়া কর পনেরোশো কোটি ডলার!

0
291

appleআন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় টেকনোলজি কোম্পানি অ্যাপেলকে বকেয়া কর বাবদ প্রায় পনেরোশো কোটি ডলার অর্থাৎ ১৩ বিলিয়ন ইউরো পরিশোধের নির্দেশ দিয়েছে ইউরোপীয় কমিশন।খবর-বিবিসি বাংলা।

‌ইউরোপে ব্যবসা করার সময় অ্যাপেলকে আয়ারল্যান্ডের সরকার বেআইনিভাবে অত্যন্ত কম হারে কর পরিশোধের সুযোগ দিয়েছে বলে অভিযোগ করছে ইউরোপীয় কমিশন। তবে অ্যাপেল বলেছে, তারা আয়ারল্যান্ডের আইন মেনেই ব্যবসা করেছে, অথচ ইউরোপীয় ইউনিয়ন সেটাকে মোটেই আমলে নিচ্ছে না।

বড় বড় বহুজাতিক কোম্পানিগুলোর কর ফাঁকির বিরুদ্ধে এক তদন্তের অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়ন অ্যাপেলের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে।

আয়ারল্যান্ডের সরকারের অ্যাপেলকে কর সুবিধে দেওয়ার প্রধান উদ্দেশ্য ছিলো, যুক্তরাষ্ট্রের এই টেকনোলজি জায়ান্টকে বিনিয়োগে উদ্বুদ্ধ করে কর্মসংস্থান তৈরি করা। এ নিয়ে গত দুই দশকে তাদের দেশে কোনো বিতর্কও ছিল না ।

কিন্তু অ্যাপেলকে এই বিশেষ সুবিধা দেওয়ায় এখন বাদ সাধছে ইউরোপীয় ইউনিয়ন। তিন বছর তদন্ত করে, ইউরোপীয় কমিশন বলছে অ্যাপেল ইউরোপে তাদের বিক্রির থেকে আয়ের এক শতাংশেরও কম কর দিচ্ছে। অর্থাৎ বিদেশী কোনো কোম্পানিকে ইউরোপীয় ইউনিয়ন এলাকায় ব্যবসা করতে যে কর দিতে হয়, অ্যাপেল তার চেয়ে ১২ গুণ কম কর দিচ্ছে।

ইউরোপীয় কমিশনের কমিশনার মার্গারেটা ভেস্টেজার বলছেন, আয়ারল্যান্ড যেভাবে অ্যাপেলকে বিশেষ কর সুবিধা দিচ্ছে, তাতে ইউরোপীয় ইউনিয়নের আইন ভঙ্গ হয়েছে।

“অ্যাপেলকে এখন ১৩ বিলিয়ন অর্থাৎ ১৩০০ কোটি ইউরো সুদসহ ফেরত দিতে হবে।”
তিনি বলেন, “কমিশনের এই সিদ্ধান্ত পরিষ্কার একটি বার্তা দিচ্ছে, আর তা হলো কোন সদস্য দেশ কোন কোম্পানিকে আলাদা করে বিশেষ কোনো কর সুবিধে দিতে পারবে না । সেটা ইউরোপীয় কোম্পানি হোক বা বিদেশী কোম্পানি হোক, ছোটো কোম্পানি হোক আর বড় হোক।”

স্বভাবতই ইউরোপীয় কমিশনের এই রুলিংয়ে নাখোশ হয়েছে আয়ারল্যান্ড এবং অ্যাপেল। এক বিবৃতিতে অ্যাপেল বলছে, স্পষ্টতই ইউরোপীয় কমিশন ইউরোপে আ্যাপেলের ইতিহাস নতুন করে লিখতে চাইছে। তারা আয়ারল্যান্ডের কর আইনের ওপর কর্তৃত্ব করতে চাইছে। অ্যাপেল বলছে এই উদ্যোগ ইউরোপে কর্মসংস্থানের জন্য খারাপ হবে।
প্রায় একই ধরণের প্রতিক্রিয়া দিয়েছে আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ডের অর্থমন্ত্রী মাইকেল নুন্যান এক বিবৃতিতে বলেছেন ইউরোপীয় কমিশনের এই রায়ের সাথে তার দেশ একমত নয়, এবং এর বিরুদ্ধে আপীল করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

বলা হয়ে থাকে, রাষ্ট্র নয়, পৃথিবী এখন আসলে চালায় অ্যাপেলের মত বহুজাতিক কিছু কোম্পানি। বিবিসির ডমিনিক ও’কনেল বলছেন যে কোম্পানির বাজার মূল্য ৬০,০০০ কোটি ডলার সেই অ্যাপেলের সাথে ইউরোপীয় কমিশনের এই বিরোধ হবে, ব্যাটেল রয়াল অর্থাৎ ব্যাপক এক যুদ্ধ, ‘মহাযুদ্ধ’।

LEAVE A REPLY