অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো’র লুকানো ১১ টি ফিচার ব্যবহার করবেন যেভাবে

0
299

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করেন অনেক ব্যবহারকারী। আর সম্প্রতি অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো’তে রয়েছে বেশকিছু নতুন বৈশিষ্ট্য। ব্যবহারকারিরা নতুন সংস্করণের লুকানো অনেক ফিচার হয়তো জানান না।

ম্যাশেবল এমনই ১১টি লুকানো ফিচারের ব্যবহার দেখিয়েছেন যেগুলো আপনার স্মার্টফোন ব্যবহারকে অনেক সহজ করে দিবে।

ট্যাপ করেই ‘গুগল নাউ’

অ্যান্ড্রয়েড মার্শম্যালো’র বেশকিছু ফিচার দৃশ্যমান না। এখানে যেকোনো অ্যাপ ব্যবহারের সময়  সিঙ্গেল ট্যাবে গুগল সার্চ ব্যবহার করার অপশন রয়েছে। উদাহরণ হিসাবে বলা যায়, মেইল চেক করার সময় ‘হোম’ বাটনটি প্রেস করে হোল্ড করে গুগল সার্চ বার আনা যায়।

হোম স্ক্রিনে সবসময় OK Google

অ্যান্ড্রয়েড মার্শম্যালো’তে হোম স্ক্রিনেই থাকবে সার্চের অপশন। অর্থাৎ ‘ওকে গুগল’ বললেই সার্চ অপশন চালু হবে। যেমনঃ ‘ওকে গুগল’ কে ফেসবুক অ্যাপস চালু করা, গান শোনা, ভিডিও দেখা সহ যে কোন নির্দেশনা দিলেই তা শুরু হয়ে যাবে।

ফাইল এক্সপ্লোরার

ফাইল এক্সপ্লোরার নামে একটি বিল্ট ইন অ্যাপস রয়েছে এই অপারেটিং সিস্টেমে। এখান থেকে যে কোন বেসিক কাজ যেমনঃ কপি, মুভ, পেস্ট করা সম্ভব। এই ফাইল এক্সপ্লোরারে রয়েছে সার্চ বাটন। যা দিয়ে ফোন বা মেমোরি কার্ডের যে কোন ছবি, গান, ফাইল খোঁজা যায়।

লক স্ক্রিন মেসেজ

এই অপারেটিং সিস্টেমে ফোনের ডিসপ্লে লক থাকলেও দেখা যাবে নোটিফিকেশন।

কুইক সেটিংস এবং স্ট্যাটাস বার

দ্রুত ফোনের সেটিংস পরিবর্তন করার জন্য কুইক সেটিংস এবং স্ট্যাটাস বার অপশন রয়েছে।  স্ট্যাটাসবারের যে কোন তথ্য লুকিয়ে রাখারও সুযোগ রয়েছে এই অপারেটিং সিস্টেমে।

স্ট্যাটাস বারেই ব্যাটারি পারসেন্টিজ

আঙ্গুল দিয়ে স্ট্যাটাস বার সোয়াইপ করে দেখা যাবে ব্যাটারি কতটুকু আছে। সোয়াইপ করলেই কুইক সেটিংস এর ব্যাটারি পারসেন্টিজ অপশন চলে আসে।

স্মার্ট ভলিউম কন্ট্রোল

ভলিউম কন্ট্রোল করার জন্য ভলিউম বাটন প্রেস করলে কথা বলার ভলিউম সহ মিউজিক ও অ্যালার্মের ভলিউম ও নিয়ন্ত্রন করার ব্যবস্থা রয়েছে এই সিস্টেমে। সাউন্ডের স্ট্যাটাস বার আসার পরে ডাউন এরো টাচ করলে অন্যান্য ভলিউম কন্ট্রোলের অপশনগুলোও প্রদর্শন করবে। অ্যানড্রয়েডের ললিপপ ভার্সনে ভলিউম কন্ট্রোলার নিয়ে অভিযোগ ছিল।

ম্যানেজ অ্যাপ পারমিশন

অ্যানড্রয়েডে এমন অনেক অ্যাপস রয়েছে যেগুলো চালানোর জন্য ফোনের লোকেশন, ক্যামেরা, মাইক্রোফোন ইত্যাদির প্রয়োজন হয়। ‘ম্যানেজ অ্যাপ পারমিশন’ অপশন দিয়ে কোন অ্যাপস এই অপশনগুলো পরিচালনা করতে পারবেন আর কোন অ্যাপসে আপনি অনুমতি প্রদান করবেন না, তা নির্ধারণের ব্যবস্থা রয়েছে। এই সেটিংস সেট করার জন্য ফোনের ‘সেটিংস’ বাটন থেকে ‘অ্যাপস’ এ গিয়ে ‘অ্যাপ নেম’ এ ঢুকে ‘পারমিশন’ অপশন থেকে সেট করতে হবে।

লক স্ক্রিন থেকে ভয়েস সার্চ

মার্শম্যালো’তে রয়েছে লক স্ক্রিনে গুগল সার্চের সুবিধা। লক স্ক্রিনে সোয়াপ করলে মাইক্রোফোন আইকন প্রদর্শন করবে। এবং এই আইকন থেকে গুগল সার্চ ব্যবহার করা যাবে।

ব্যাটারি সেভার অন

‘ব্যাটারি সেভার’ অন করলে যেসব অ্যাপসে ব্যাটারি বেশি ব্যবহৃত হয় সেসব অ্যাপসের পারফরমেন্স কমে ব্যাটারি লাইফ বৃদ্ধি পাবে।

লুকানো গেম ‘ফ্ল্যাপি বার্ড’

অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপের মতো এখানেও লুকানো ফ্ল্যাপি বার্ড ক্লোন রয়েছে। এটি খেলার জন্য সেটিংস থেকে অ্যাবাউট ফোন অপশনে গিয়ে অ্যান্ড্রয়েড ভার্সন নাম্বার ট্যাপ করতে হবে। ‘এম’ আইকন না আসা পর্যন্ত ট্যাপ করে রাখতে হবে। এখন মার্শম্যালো’তে লং প্রেস করলেই গেমটি চলে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here