অস্ট্রেলিয়ার উপকূলে আঘাত হেনেছে ঘুর্ণিঝড় ডেবি

0
111

cyclone_latest_43277_1490679475আন্তর্জাতিক ডেস্ক: ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগে ধাবমান শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডেবি’ আঘাত হেনেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলের বিভিন্ন পর্যটন শহরে।

এতে ওই এলাকার ২৩ হাজারের বেশি বাড়িঘর ইতিমধ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ক্যাটাগরি-৪-এর ঘূর্ণিঝড়টি মঙ্গলবার স্থানীয় সময় দুপুর নাগাদ অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে।

কতৃপক্ষ বলছে, ২০১১ সালের পর এমন শক্তিশালী ঘূর্ণিঝড় আর হয়নি। আর এঝড়টি ঘণ্টাখানেক সময় ধরে বয়ে যেতে পারে। সতর্কতা হিসেবে এরইমধ্যে প্রায় ২৫ হাজার লোককে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কেন্দ্র ইতিমধ্যে হুইটসানডে দ্বীপপুঞ্জে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। সেখানে ঘরবাড়ির ছাদ উড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

ঘূর্ণিঝড়টি উপকূল রেখা অতিক্রম করে কুইন্সল্যান্ডের টাউনসভিল থেকে প্রোসারপাইন এলাকার মধ্যে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া ব্যুরো।

পূর্বাভাসে বলা হয়েছে, ডেবি আঘাত হানার সময় দুই মিটার উচ্চতার জলোচ্ছ্বাসে উপকূলের নিচু এলাকা প্লাবিত হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে ভারি বৃষ্টি।

স্থানীয় বাসিন্দারা ঘূর্ণিঝড়ের কারণে শুকনো খাবার ও জরুরি সামগ্রী মজুদ করতে শুরু করায় সুপার মার্কেটগুলো প্রায় খালি হয়ে গেছে। কুইন্সল্যান্ড কর্তৃপক্ষ ১০২টি স্কুল, ৮১টি শিশু নিকেতন এবং দুটি বন্দরের কার্যক্রম বন্ধ রেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here