অস্ট্রেলিয়াকে পুরস্কৃত করলো আইসিসি

0
292

1469443227স্পোর্টস ডেস্ক: টেস্টের শীর্ষ দেশ হিসেবে পুরস্কার লাভ করলো অস্ট্রেলিয়া। সোমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের এক মিলিয়ন মার্কিন ডলার অজি অধিনায়ক স্টিভেন স্মিথকে তুলে দেয় আইসিসি। টেস্টে র‌্যাংকিংয়ে এ বছরের ১ এপ্রিল থেকে শীর্ষে থাকার সুবাদে এই পুরস্কার পেল দলটি।

স্মিথ জানান, ‘টেস্টের এক নম্বর দল হতে পারাটা দুর্দান্ত ব্যাপার। এর কৃতিত্ব পুরো দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের। আমি আমার তরুণ এ দলটিকে নিয়ে গর্বিত। যারা জয়ের জন্য কঠোর পরিশ্রম করেছে তাদের ধন্যবাদ।’

বর্তমানে টেস্টে সিরিজ খেলতে শ্রীলঙ্কায় অবস্থান করছে অস্ট্রেলিয়া দল। আর সেখানে স্মিথের হাতে পুরস্কার তুলে দেন আইসিসি’র প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন।

এ বছর টেস্টে শীর্ষ দল হতে অজিদের বেশ পরিশ্রম করতে হয়। কারণ সেরা চার দলের পয়েন্ট ব্যবধান মাত্র ১০। যেখানে দ্বিতীয় ভারত, তৃতীয় পাকিস্তান ও চতুর্থ ইংল্যান্ড। তবে প্রত্যেকেরই খুব কম সময়ের মধ্যে শীর্ষে জায়গা করে নেয়ার সুযোগ আছে। আর এটি নির্ভর করছে ওয়েস্ট ইন্ডিজ-ভারত, ইংল্যান্ড-পাকিস্তান ও শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া সিরিজের ওপর।

অজিদের জন্য শীর্ষে থাকার সমীকরণটা সহজ। লঙ্কানদের বিপক্ষে তারা ১-০তে সিরিজ জয় ও পাশাপাশি আশা করতে হবে ইংল্যান্ড যেন পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজের অন্তত একটি ম্যাচে জয় পায়।

এদিকে ভারত যদি ক্যারিবীয়দের বিপক্ষে ৪-০তে জেতে আর ইংল্যান্ড-পাকিস্তান সিরিজ ড্র হয় তাহলেও এক নম্বরেই থাকবে অজিরা। অন্যদিকে শ্রীলঙ্কা যদি ১-০ অথবা আরও ভালো ব্যবধানে অজিদের বিপক্ষে জয় পায় তবে ভারত শীর্ষে চলে যাবে।

পাকিস্তানের সামনেও থাকছে ভালো সুযোগ। যদি দলটি ইংলিশদের বিপক্ষে জয় পায় আর লঙ্কানরা হারায় অজিদের, তবে ইতিহাসে প্রথমবারের মতো শীর্ষে জায়গা করে নেবে পাকিস্তান। এ ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ ও ভারত সিরিজ কোনো প্রভাব ফেলবে না।

এদিকে ইংলিশদেরও শীর্ষে ওঠার সুযোগ থাকছে। তবে এ ক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে জিততে হবে সিরিজের শেষ তিন ম্যাচ।

আইসিসি টেস্ট টিম র‌্যাংকিং
১। অস্ট্রেলিয়া ১১৮
২। ভারত ১১২
৩। পাকিস্তান ১১১
৪। ইংল্যান্ড ১০৮
৫। নিউজিল্যান্ড ৯৮
৬। দক্ষিণ আফ্রিকা ৯২
৭। শ্রীলঙ্কা ৮৫
৮। ওয়েস্ট ইন্ডিজ ৬৫
৯। বাংলাদেশ ৫৭।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here