অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিনি

0
5

আর্ন্তজাতিক ডেস্ক: বিশ্ব অর্থনীতিতে দীর্ঘমেয়াদে টেকসই প্রবৃদ্ধিসহ মৌলিক ও জরুরি বিষয়গুলো তুলে ধরার নকশা পদ্ধতিতে অবদানের জন্য নোবেল পুরস্কার জিতলেন দুই মার্কিনি। তারা হলেন- উইলিয়াম ডি নরডাস ও পল এম রোমার। সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি চলতি বছরের পুরস্কারজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

উইলিয়াম নরডাস কাজ করেছেন জলবায়ু পরিবর্তন নিয়ে এবং পল রোমার কাজ করেছেন টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে। নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়, জলবায়ু পরিবর্তনকে দীর্ঘমেয়াদে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে উইলিয়াম ডি. নরডাসকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। আর পল এম রোমারকে এই পুরস্কার দেয়া হয়েছে প্রযুক্তিগত উদ্ভাবনকে দীর্ঘমেয়াদে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে।

আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কারের অর্থ তারা ভাগ করে নেবেন।

উইলিয়াম ডি নরডাস যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক। ১৯৪১ সালে তিনি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে জন্মগ্রহণ করেন। ইয়েল ইউনিভার্সিটিতেই পড়াশোনা করেন তিনি। অন্যদিকে পল এম রোমার চলতি বছরের জানুয়ারি পর্যন্ত বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫৫ সালে তিনি যুক্তরাষ্ট্রের ডেনভারে জন্মগ্রহণ করেন। শিকাগো ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন তিনি।

১ অক্টোবর থেকে এবারের নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। প্রথমদিন চিকিৎসাবিজ্ঞানে মার্কিন বিজ্ঞানী জেমস পি অ্যালিসন ও জাপানি বিজ্ঞানী তাসুকু হোনজো যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেন। ২ অক্টোবর পদার্থবিদ্যায় নোবেল বিজয়ী হিসেবে মার্কিন বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি বিজ্ঞানী জেরার্ড মাওরো ও কানাডার বিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ডের নাম ঘোষণা করা হয়। রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হয় ৩ অক্টোবর। রসায়নে নোবেল পান মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটিশ বিজ্ঞানী স্যার গ্রেগরি পি উইন্টার। ৫ অক্টোবর ঘোষিত শান্তিতে নোবেল পান ইরাকের কুর্দি মানবাধিকারকর্মী নাদিয়া মুরাদ ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজি। সোমবার অর্থনীতির মধ্য দিয়ে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শেষ হল। এদিকে এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ একাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।

উল্লেখ্য, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪% (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। পরে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। পরে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়।

এ পর্যন্ত অর্থনীতিতে কেবল একজন নারীই পুরস্কার পেয়েছেন। তিনি হলেন এলিনর অসট্রম। ২০০৯ সালে তাকে বিজয়ী ঘোষণা করা হয়। ২০১৭ সালে অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে মনস্তত্ত্বের ভূমিকা নিরুপণ করে অর্থনীতিতে নোবেল জিতে নেন মার্কিন অর্থনীতিবিদ রিচার্ড থ্যালার। এর আগে ২০১৬ সালে বাজার অর্থনীতির চালিকা প্রবাহে গুরুত্বপূর্ণ অবদানের জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ব্রিটিশ বংশোদ্ভূত অর্থনীতিবিদ অলিভার হার্ট ও ফিনল্যান্ডে জন্ম নেয়া বেঙ্কট হোমস্ট্রমকে অর্থনীতিতে নোবেল দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here