অর্থনীতিতে নারীর অন্তর্ভুক্তিতে দারিদ্র্য কমেছে: স্পিকার

0
39

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অর্থনীতিতে নারীর অন্তর্ভুক্তির কারণে বাংলাদেশে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২৩ ভাগে নামিয়ে আনা সম্ভব হয়েছে। দেশের পোশাক খাত, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে নারীর অংশগ্রহণ, দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থান, দেশজ শিল্পায়ন ও বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ‘ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন। বাংলাদেশ ব্যাংক এর আয়োজন করে। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিম।  ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারী সমাজের নিষ্ঠা, উদ্ভাবনী শক্তি ও শ্রম নিপুণতার কল্যাণে অর্থনীতির মূল স্রোতে নারীর অংশগ্রহণ ক্রমেই বাড়ছে। ফলে সমাজে দারিদ্র্য দূরীকরণ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। তিনি আরও বলেন, অর্থনীতির বিকাশে নারীরা যথেষ্ট অবদান রাখলেও প্রাতিষ্ঠানিক অর্থনৈতিক খাতে তাদের অংশগ্রহণ এখনও অপ্রতুল। পুঁজি ও শিক্ষার অভাব, সামাজিক ও পারিবারিক বাধা, পণ্য বাজারজাতকরণ সমস্যা দূর হলে এদেশে নারীর শিল্পোদ্যোগ কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে রাব্বি প্রত্যেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানে সব বাধা দূর করার আহ্বান জানান। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। কেননা, অনেক আগে থেকে বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তা উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নে কাজ করছে। বর্তমানে অপেক্ষাকৃত ক্ষুদ্র উদ্যোক্তারা অধিক হারে ঋণ পাচ্ছেন। এই উদ্যোগ মূলত নারীর অর্থনৈতিক মুক্তি, নারীর ক্ষমতায়ন ও নারী উদ্যোক্তা উন্নয়নে সহায়তা করে আসছে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান প্রমুখ।  তিন দিনব্যাপী এই উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনীতে ২৫ নারী উদ্যোক্তা অংশ নিচ্ছেন। উদ্বোধন অনুষ্ঠানে এ নারী উদ্যোক্তাদের ১৪ কোটি টাকা ঋণ দেয় বাংলাদেশ ব্যাংক।

LEAVE A REPLY